বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উত্সবের মাসে একগুচ্ছ সিনেমা

আপডেট : ২২ জানুয়ারি ২০২০, ২০:১১

গল্পনির্ভর ‘কাঠবিড়ালী’ ছাড়া জানুয়ারি জুড়ে তেমন কোনো আলোচিত সিনেমা মুক্তি পায়নি। তবে ভালোবাসা দিবস ও বসন্ত বরণের মাসে একগুচ্ছ চলচ্চিত্র মুক্তি পাওয়ার খবর শোনা যাচ্ছে। ফেব্রুয়ারিতে মুক্তি পেতে পারে এমন কয়েকটি সিনেমা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব বাংলা চলচ্চিত্রপ্রেমীরা। মূলত পরিচালক, অভিনেতা-অভিনেত্রীসহ চলচ্চিত্রগুলোর সংশ্লিষ্টরা ফেসবুকে খানিকটা ইঙ্গিত দিয়ে রাখেন, এরপরই শুরু হয় আলোচনা। এরমধ্যে বড় বাজেটের সিনেমা যেমন রয়েছে, স্বল্প বাজেটেরগুলোও রয়েছে আলোচনায়।

চিত্রপরিচালক কাজী হায়াতের পঞ্চাশতম সিনেমা ‘বীর’ ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সিনেমায় ভিন্নভাবে হাজির হচ্ছেন চিত্রনায়ক শাকিব খান। ওজন কমিয়েছেন, চুল, দাঁড়ি বড় করেছেন। সেই লুক প্রকাশ্যে আসার পরেই বোঝা গেছে ছবিটির জন্য শাকিবকে কতটা কাঠখড় পোড়াতে হয়েছে। ছবিটির জন্য মুখিয়ে আছে সিনেমাপ্রেমী দর্শকরা। প্রযোজক ও পরিবেশক সমিতির ছবি মুক্তির নিবন্ধন খাতায় এখনো ‘বীর’ সিনেমার নাম ওঠেনি। তবে এ সিনেমার সহ-প্রযোজক মোহাম্মদ ইকবাল জানিয়েছেন, ফেব্রুয়ারির যেকোনো সপ্তাহে বীর মুক্তি পেতে পারে। এরইমধ্যে তারা সেন্সরে জমা দেওয়ার প্রস্তুতি নিয়েছেন।

প্রযোজক ও পরিবেশক সমিতির ছবি মুক্তির নিবন্ধন খাতা খুলে দেখা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে মুক্তির লক্ষ্যে এখন পর্যন্ত ৬টি সিনেমার নাম নিবন্ধন করেছেন পরিচালকরা।  এগুলো হলো গণ্ডি, হূদয় ছোঁয়া কথা, আমরা একটা সিনেমা বানাবো, ডিটেকটিভ, বৃদ্ধাশ্রম ও নীলফড়িং। তবে এর বাইরে আরো কয়েকটি সিনেমা ফেব্রুয়ারিতে প্রেক্ষাগৃহে আসতে পারে, এমন ঘোষণা এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেমন ঊনপঞ্চাশ বাতাস, জ্বিন, মন দেব মন নেব ও পরাণ।

ঊনপঞ্চাশ বাতাস-এর নায়িকা শার্লিন ফারজানা বলেন, ‘এটি আমার প্রথম সিনেমা। ফেব্রুয়ারিতেই মুক্তি পাবে শুনেছি।’ সিনেমাটির পরিচালক মাহমুদ হাসান উজ্জ্বল জানিয়েছেন, ফেব্রুয়ারিতে মুক্তি দেওয়ার জন্য তারা সর্বোচ্চ চেষ্টা করছেন। অন্যদিকে পূজা চেরির জ্বিন ছবিটি আসছে ভালোবাসা দিবসে মুক্তি পাওয়ার কথা রয়েছে। এ সিনেমায় পূজা চেরির নায়ক সজল। নাদের চৌধুরী পরিচালিত ছবিটিতে আরো অভিনয় করেছেন রোশান ও মুন।

ভালোবাসা দিবস উপলক্ষে মুক্তি পাচ্ছে পরাণ, এমনটাই জানালেন সিনেমাটির নির্মাতা রায়হান রাফী। এই সিনেমায় প্রথমবারের মতো জুটি বেঁধেছেন অভিনেতা ইয়াশ রোহান ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মীম। শুটিং শেষ হওয়ার প্রায় ১ বছর পর মুক্তি পাবে ‘মন দেব মন নেব’ ছবিটি। পরিচালক রবিন খান বলেন, ‘আমার ছবির নামটাই ভালোবাসার, প্রেমের। ভালোবাসা দিবসের উপযুক্ত ছবি। ভালোবাসা দিবসের জন্যই অপেক্ষা করছিলাম।’

অন্যদিকে ববি অভিনীত বৃদ্ধাশ্রম ছবিটি ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে। তবে সিনেমাটি আদৌ মুক্তি পাবে কি-না তা নিয়ে সংশয় রয়েছে। তবে গণ্ডি সিনেমাটি উত্সবের মাসেই যে মুক্তি পেতে যাচ্ছে তা নিশ্চিত, জানিয়েছেন পরিচালক ফাখরুল আরেফীন খান। কয়েকদিন আগে এটি আনকাট সেন্সর ছাড়পত্র পায়। অবসরে থাকা দু’জন নারী-পুরুষের বন্ধত্ব কেমন হয়, পরিবার ও আশেপাশের মানুষ বিষয়টি কীভাবে নেয়—এমনই এক গল্প নিয়ে এগিয়েছে গণ্ডির কাহিনি। সিনেমাটির প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী ও বাংলাদেশের সুবর্ণা মুস্তাফা।

জাতীয় পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশিরের আমরা একটা সিনেমা বানাবো চলচ্চিত্রটি কর্তন ছাড়াই প্রদর্শনের জন্য সনদ প্রাপ্ত হয়েছে গতবছরেই। এরইমধ্যে কয়েকটি চলচ্চিত্র উত্সবে দেখানো হয়েছে সিনেমাটি। সর্বশেষ সদ্য শেষ হওয়া ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে আমরা একটা সিনেমা বানাবো দেখানো হয়। তবে ফেব্রুয়ারিতে মুক্তি পাচ্ছে কি-না তা জানতে পরিচালকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। এর আগে পরিচালক জানিয়েছিলেন, সিনেমার ব্যাপ্তি ২১ ঘণ্টা।

এমনিতেই ঢাকাই ইন্ডাস্ট্রি নিয়ে চারদিকে শুধু হতাশা। এরমধ্যে এক মাসেই এতগুলো সিনেমা মুক্তির খবর! তবে যাই হোক, এর অর্ধেক সিনেমা মুক্তি পেলেও হল মালিকরা ভরসা পাবেন। দেখার বিষয়, সিনেমাগুলো প্রেক্ষাগৃহে দর্শক আনতে পারেন কি-না।