শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘মুভি মোঘল’-এর বিদায়

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৭

 বিনোদন রিপোর্ট

 

এদেশের চলচ্চিত্রের ইতিহাস লিখতে গেলে যার নাম অবধারিতভাবে স্বর্ণাক্ষরে লেখা থাকবে তিনি ঢাকাই সিনেমার ‘মুভি মোঘল’-খ্যাত প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান। আমাদের দেশের গুণীজন হারানোর তালিকায় তার নামও যোগ হলো। গতকাল দুপুর পৌনে ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)।

‘নয়নমণি’, ‘শুভদা’, ‘কি যে করি’, ‘সওদাগর’, ‘সূর্যকন্যা’, ‘সীমানা পেরিয়ে’, ‘আলিঙ্গন’, ‘তুফান’, ‘রঙিন রূপবান’, ‘আলী বাবা চল্লিশ চোর’সহ এমন অনেক ব্যবসাসফল সিনেমার প্রযোজক এ কে এম জাহাঙ্গীর খান।

পারিবারিক সূত্রে জানা যায়, মূলত বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন এ কে এম জাহাঙ্গীর খান। গতকাল এশার নামাজের পর মুগদাপাড়ায় স্থানীয় মসজিদে জানাজা শেষে সেখানকার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে তাকে। এর আগে মাগরিবের নামাজের পর গুলশানের ভোলা মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয় এই গুণী মানুষটির।

স্বাধীনতার পর যে ক’জন দাপুটে প্রযোজক বাংলাদেশের চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নিতে কাজ করেছেন তাদের মধ্যে অন্যতম এ কে এম জাহাঙ্গীর খান।

১৯৭৮ সালে ‘চিত্রালী’ সম্পাদক প্রয়াত আহমদ জামান চৌধুরী তাকে ‘মুভি মোঘল’ খেতাব দেন তার লেখায়। তখন থেকে তিন যুগেরও বেশি সময় ধরে তিনি ঢাকার চলচ্চিত্রজগতে এ নামেই পরিচিত ছিলেন।

১৯৮৬ সালে তার প্রযোজিত ও চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শুভদা’ ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ১৩টি পদক অর্জন করে অনন্য রেকর্ড গড়ে। ১৯৭৬ সালে প্রথম তিনি প্রযোজনা করেন ‘নয়নমণি’ ছবিটি। এর আগে ১৯৭৩ সালে তার প্রথম পরিবেশিত ছবি ছিল ‘যাহা বলিব সত্য বলিব’। ৪৩টি ছবির প্রযোজক ও পরিবেশক তিনি।

এই মুভি মোঘল প্রযোজিত একটি সিনেমা টানা ১০৩ সপ্তাহ পর্যন্ত হলে প্রদর্শিত হয়েছে। সেটি হলো আমজাদ হোসেন পরিচালিত নয়নমণি। ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ ছবিটি ১ কোটি টাকা ব্যবসা করে সেসময়।

 

তা হা দে র শো ক

জাহাঙ্গীর ভাইকে নিয়ে কী বলবো। কত স্মৃতি। আমার অভিনয় ক্যারিয়ারের অভিভাবক। আমাদের ব্যর্থতা যে তার প্রজন্মের পরে আরেকজন এমনভাবে চলচ্চিত্রকে শক্ত হাতে ধরে রাখলেন না।  তার আত্মার মাগফেরাত কামনা করি।

—চিত্রনায়ক ফারুক

 

এমন মানুষ আর আসবেন না। জাহাঙ্গীর ভাই এই পুরো ইন্ডাস্ট্রিকে সফল করার জন্য লড়েছেন।  এমনি এমনি খোকা ভাই (সাংবাদিক, চিত্রনাট্যকার আহমাদ জামান চৌধুরী) তার নাম মুভি মোঘল দেননি। তার আত্মার মাগফেরাত কামনা করি।

—চিত্রনায়িকা ববিতা

 

 

আমার, আমাদের স্বপ্নের নায়ক ছিলেন জাহাঙ্গীর ভাই। তিনি ছিলেন সকল তারকাদের তারকা। আমাদের যারা পরিচালক প্রযোজক রয়েছেন আমার মতে তার ভাবনা-দর্শন, চলচ্চিত্রের উত্তরণ নিয়ে তার এই কর্মজীবনটা ফলো করা উচিত।

 

—মিশা সওদাগর