‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা’ সম্মেলন

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিনোদন রিপোর্ট

 

সম্প্রতি শুরু হয়েছে এই উত্সব। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত এই উত্সবের সবচেয়ে উল্লেখযোগ্য অনুষ্ঠান ‘আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা’ সম্মেলন। আলিয়সঁ ফ্রঁসেজ সংস্কৃতি কেন্দ্র মিলনায়তনে গতকাল শুরু হয়েছে এই সম্মেলন, শেষ হবে আজ। সকাল ৯টা থেকে দিনব্যাপী অনুষ্ঠিত হবে নারী নির্মাতাদের নিয়ে এই আয়োজন। এখানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। বর্তমান বিশ্বে নারী নির্মাতা-কলাকুশলীদের অবস্থা ও কর্মতত্পরতা নিয়ে প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে মতবিনিময় করবেন বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতা ও সংশ্লিষ্টরা। বৈশ্বিক উন্নয়নে নারীর অন্তর্নিহিত গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিয়ে এই কনফারেন্সে আলোকপাত করা হবে।

সারাবিশ্বেই সর্বক্ষেত্রে ইতিবাচক ও নেতিবাচক উভয়ভাবেই নারীর অবস্থার অসংখ্য পরিবর্তন ঘটছে। তাই বাংলাদেশের মতো একটি দেশে এ ধরনের নারী নির্মাতা সম্মেলন আয়োজন করার এটাই উত্কৃষ্ট সময়।—এমনটাই মনে করেন উত্সব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

এদিকে ১০ জানুয়ারি সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উত্সব উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

উত্সব চলাকালে ৭২টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধি ও বিভিন্ন চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বরা নিজেদের অভিজ্ঞতা বিনিময় করবেন দর্শকদের সঙ্গে।