ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


মহাকাল নাট্য সম্প্রদায়ের তিনযুগে...

মহাকাল নাট্য সম্প্রদায়ের তিনযুগে...

মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ পথনাটক পরিষদ অন্তর্ভুক্ত অন্যতম সক্রিয় নাট্যদল। মহাকাল বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চারত সংগঠন হিসেবে নিজেদের অবস্থানকে সুদৃঢ় করেছে। প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চায় মহাকাল ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও এরইমধ্যে নাটকগুলোর ১০২৩টি প্রদর্শনী সম্পন্ন করেছে। ২টি নাট্য প্রযোজনার শতাধিক এবং ১টি নাট্য প্রযোজনার দেড়শতাধিক মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে।

গত ১৪ জুলাই মহাকাল নাট্য সম্প্রদায় প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি করেছে। এ উপলক্ষে ১৯ জুলাই মহাকাল জাতীয় নাট্যশালার মূল হলে আয়োজন করছে আলোচনা, কোরিওগ্রাফি, পথনাটক ও নতুন প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মঞ্চায়ন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়নের পরিকল্পনা ও নির্দেশনায় ‘শ্রাবণ ট্র্যাজেডি’ মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০তম প্রযোজনা।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন