ঈদের পাঁচফোড়ন

প্রকাশ : ১১ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদের তৃতীয় দিন

চ্যানেল :এটিএন বাংলা

সময় :রাত ১০টা ৩০ মিনিট

দেশের প্রথম প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন প্রতিবারের মতো এবারো ঈদুল আজহা উপলক্ষে নির্মাণ করেছে ঈদের বিশেষ পাঁচফোড়ন। পাঁচফোড়ন একটি ভিন্নধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দেড়যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচার হচ্ছে দেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায়। প্রতিবারের মতো এবারো ভিন্ন আঙ্গিকের উপস্থাপনায় রকমারি আয়োজন নিয়ে সাজানো হয়েছে ঈদের বিশেষ ‘পাঁচফোড়ন’।

সৌহার্দ্যপূর্ণ পরিবেশে দুই বন্ধুর মাঝে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে টকশোর আঙ্গিকে আলোচনার মাধ্যমে এর উপস্থাপনা সাজানো হয়েছে। ঈদ উপলক্ষে নির্মিত এই বিশেষ পাঁচফোড়নে কোরবানির ঈদকে নিয়ে মজার মজার আলোচনা রয়েছে। আর আলোচনার ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকবে নাচ, গান, নাটক ও বিভিন্ন বিষয়ের ওপর চমত্কার সব রিপোর্টিং।

এবারের পাঁচফোড়নেও দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনয় তারকা মীর সাব্বির ও সাজু খাদেম।

এবারে গান থাকছে ৩টি। একটি গান গেয়েছেন বাউলশিল্পী শফি মণ্ডল। গানটি লিখেছেন ও সুর করেছেন তিনি নিজেই। সংগীতায়োজন করেছেন মেহেদী। গানটির ঢাকার অদূরে একটি মনোরম লোকেশানে শুটিং করা হয়েছে। আর একটি গান গেয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী রবি চৌধুরী ও আঁখি আলমগীর। গানের কথা লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, সুর করেছেন রবি চৌধুরী। উল্লেখ্য, রবি চৌধুরী ও আঁখি আলমগীর একসঙ্গে ১০টি দ্বৈত গানে কণ্ঠ দিলেও দীর্ঘ ১০ বছরেরও বেশি সময় ধরে নতুন গান করেননি। সে হিসেবে এবারের পাঁচফোড়নের গানটি দিয়ে তারা দীর্ঘ ১০ বছরের বিরতি ভাঙছেন। এছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কোরবানি দেওয়া নিয়ে বিভিন্ন স্থানে চিত্রায়িত একটি ভিন্নধর্মী বিষয়ভিত্তিক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে একদল নৃত্যশিল্পী।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার দেবারুপাড়া গ্রামের জমিলা বেগমের ব্যতিক্রমী পেশার ওপর রয়েছে একটি ভিন্নধর্মী প্রতিবেদন। কারণ নারী হয়েও জমিলা বেগম কাজ করছেন ‘কসাই’ হিসেবে। এছাড়াও এবারের কোরবানির ঈদের কয়েকটি আলোচিত ‘তারকা’ গরুর ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। যেমন টাইটানিক, বস, মেসি, ভাগ্যরাজ, সিনবাদ ইত্যাদি। রয়েছে নৌকার হাটের ওপর একটি তথ্যভিত্তিক অনুসন্ধানী প্রতিবেদন।

পাঁচফোড়ন যেহেতু বিশেষ দিন উপলক্ষে নির্মিত হয় তাই বিশেষ দিনকে নিয়ে পাঁচফোড়নে বিভিন্ন ধরনের ব্যাঙ্গাত্মক ও হাস্য-রসাত্মক নাট্যাংশ থাকে। এবারো কোরবানির ঈদ ও অন্যান্য বিষয়ের ওপর বেশ ক’টি নাট্যাংশ রয়েছে। অনুষ্ঠানটি এটিএন বাংলায় ঈদের তৃতীয় দিন রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে।