শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফ্রান্সে মুক্তি পেল ‘ফাহিম’

আপডেট : ২২ অক্টোবর ২০১৯, ১৯:৫৫

এস আর আমিন টিটু

প্যারিস থেকে

 

ফ্রান্সে মুক্তি পেয়েছে ফরাসি ভাষায় নির্মিত চলচ্চিত্র ‘ফাহিম’। যেখানে তুলে ধরা হয়েছে প্রবাসী বাংলাদেশিদের জীবনের নানা ঘাত-প্রতিঘাত ও আনন্দ-বেদনার চিত্র। কিশোর ফাহিমের মধ্যেই যেন নিজেদেরকে খুঁজে পেয়েছেন ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা। রূপালি পর্দায় ফাহিমের মুক্তি তাদের জন্য অনন্য গৌরব বয়ে আনে। ২০১৫ সালে প্রকাশিত হয় ফাহিমের আত্মজীবনী ‘এ কিং ইন হাইডিং’। আর এই সিনেমাটিরও চিত্রনাট্য রচিত হয়েছে ফাহিমের আত্মজীবনীর ছায়া অবলম্বনে। ছবির নাম ভূমিকায় আসাদ আহমেদ নামের যে ছেলেটি অভিনয় করেছেন তার বাড়িও বাংলাদেশে। সিলেটের গোয়াইনঘাট উপজেলার লংপুর গ্রামের মো. আতাউর রহমানের ছেলে আসাদ তার পরিবারের সঙ্গে এখন ফ্রান্সে থাকেন। ছবিটি পরিচালনা ও প্রযোজনা করেছেন প্যাট্রিক গডু ও পিয়েরে ফ্রাঁসোয়া মাতা লাভাল।

ফাহিমের জন্ম ২০০০ সালে ঢাকার ডেমরায়। ছোটবেলা থেকেই দাবা খেলার প্রতি ভীষণ ঝোঁক ছিল তার। ২০০৮ সালে ফাহিমকে নিয়ে ফ্রান্সে চলে যান তার বাবা। সেখানে তারা রাজনৈতিক আশ্রয় লাভের আবেদন করলেও আবেদনে সাড়া দেয়নি দেশটির সরকার। সঙ্গত কারণেই অবৈধ অভিবাসী হয়ে যান তারা। তারপর শুরু হয় কঠিন সংগ্রামের জীবন। তবে নানা অনিশ্চয়তা ও ঘাত-প্রতিঘাতের মধ্যেও দাবার অনুশীলন চালিয়ে যেতে থাকে ফাহিম। এক পর্যায়ে তার জীবনে আশীর্বাদ হয়ে দেখা দেন ফ্রান্সের অন্যতম সেরা দাবা কোচ সিলভিয়ান। কেউ কেউ অবশ্য জেভিয়ার পারমেন্টিয়ার নামে একজন কোচের নামও বলে থাকেন। কোচের তত্ত্বাবধানে ফাহিম হয়ে ওঠে আরো কুশলী খেলোয়াড়।

২০১২ সালে ফ্রেঞ্চ ন্যাশনাল চেজ চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-১২ বিভাগে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ফাহিম। পরের বছর গ্রিসে অনুষ্ঠিত বিশ্ব স্কুল দাবা প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৩ বিভাগে সেরা দাবারুর মর্যাদা লাভ করে সে। এরপর বিশ্ব জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেয় বাংলাদেশের এই ছোট্ট ছেলে ফাহিম।

ফাহিমের বয়স এখন ১৯ বছর। ফ্রান্সের চেজ ফেডারেশন ও ক্রীড়া মন্ত্রণালয়ের মধ্যস্থতায় এরইমধ্যে সে ওই দেশের নাগরিকত্ব পেয়েছে। মিডিয়ার কল্যাণে সে এখন রীতিমতো সেলিব্রেটি।