শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শবে বরাতের হালুয়া

আপডেট : ১৫ এপ্রিল ২০১৯, ১৭:৫২

পবিত্র শবে বরাতে সৌহার্দ্যের নমুনা স্বরূপ পড়শি ও অতিথি আপ্যায়ন করা হয় নানারকম মুখরোচক খাবার দিয়ে। এর মধ্যে হালুয়ার বিশেষভাবে উল্লেখযোগ্য। তাই আসছে শবে বরাত উপলক্ষে হালুয়ার নানা রেসিপি নিয়ে এবারের আয়োজন।

ছানা গাজরের বরফি

উপকরণ :ছানা ১ কাপ, গাজর ১/২ কেজি, চিনি ১ কাপ, এলাচ, দারুচিনি, ঘি ১/৪ কাপ, তরল দুধ ১ কাপ।

প্রণালি :গাজর গ্রেট করে তরল দুধে সিদ্ধ করে নিন। প্যানে ঘি গরম করে এলাচ দারুচিনি দিন। সিদ্ধ গাজর ও চিনি দিন। বেশ ঘন হয়ে এলে নামিয়ে নিন। ছানা ও চিনি জ্বাল করে নিন। একটা চারকোনা পাত্রে গাজর ও ছানা লেয়ার করে সাজান। ঠাণ্ডা হলে বরফি আকারে কেটে নিন।

সুজির বরফি

উপকরণ :সুজি, চিনি, ঘি, বাদাম, কিশমিশ কুচি, দুধ, এলাচ গুঁড়া, গোলাপজল।

প্রণালি :প্যানে ঘি দিয়ে সুজি হালকা কালার করে ভেজে নিন। এতে দুধ, চিনি এলাচ গুঁড়া দিন। বাদাম, কিশমিশ কুচি করে দিন। দুধ টেনে ঘন হয়ে এলে একটা পাত্রে ঢেলে নিন। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন।

 

মাসকাট হালুয়া

 

উপকরণ :তরল দুধ ১ লিটার, চিনি ১ কাপ, ঘি ১/৪ কাপ, এলাচ গুঁড়া ১/৪ চা চামচ, সিরকা ৪ চা চামচ, গুঁড়া দুধ ১/৪ কাপ, ময়দা ২ চা চামচ, জর্দা কালার ১ চিমটি।

প্রণালি :দুধ চুলায় দিন। ফুটে উঠলে সিরকা দিয়ে দিন, ছানা কেটে গেলে ওতেই চিনি দিয়ে জ্বাল করে নিন। পানি কমে এলে ময়দা, গুঁড়া দুধ, ঘি, জর্দা কালার দিন। ঘন হয়ে ঘি বের হলে নামিয়ে নিন। বাদাম চেরি, কিশমিশ কুচি সাজিয়ে পরিবেশন করুন।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন