ঢাকা বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে


‘দামি’ ডিভোর্সের পরিণাম?

‘দামি’ ডিভোর্সের পরিণাম?

বিশ্বপ্রবাহ ডেস্ক

বিশ্বের সেরা ধনীদের তালিকায় এবার আনুষ্ঠানিকভাবে অ্যামাজন কর্ণধার জেফ বেজোসকে টপকে শীর্ষস্থান দখল করলেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। গত দুই বছরেরও বেশি সময় পর এই প্রথম বেজোসকে টপকে ঐ তালিকায় শীর্ষস্থান দখল করলেন গেটস। শুক্রবার ধনী ব্যবসায়ীদের একটি তালিকা প্রকাশ করেছে অর্থনৈতিক সংস্থা ব্লুমবার্গ। তাতেই শীর্ষস্থানে উঠে এসেছেন বিল গেটস। এই মুহূর্তে তার মোট সম্পত্তির পরিমাণ ১১০ বিলিয়ন মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৯ লাখ ৩১ হাজার কোটি টাকার সমান।

ঐ তালিকায় দ্বিতীয় স্থানে নেমে এসেছেন জেফ বেজোস। এই মুহূর্তে তার মোট সম্পত্তির পরিমাণ ১০৮ বিলিয়ন ডলার। ইউরোপের ধনীতম ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তার মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ২৭০ কোটি ডলার।

মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু হয় জানুয়ারি মাস থেকে। সেই হিসেবে চলতি অর্থবছরের তৃতীয় কোয়ার্টারে ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয় অ্যামাজনের। তার ওপর এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয় বেজোসের। তাতে খোড়পোষ বাবদ স্ত্রীকে ৩ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার ছেড়ে দেন তিনি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ লাখ ৪৮ হাজার কোটি টাকা।

পরপর এই ধাক্কাই অ্যামাজনের পক্ষে সামলানো সম্ভব হয়নি বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। তবে সম্প্রতি পেন্টাগনের ১ হাজার কোটি ডলারের (৭১ হাজার ৬৫০ কোটি টাকা) ক্লাউড আর্ম এডবি-ইউএস প্রকল্পও হাতছাড়া হয় অ্যামাজনের। তাতেই সবচেয়ে বড়ো প্রভাব পড়ে বলে মত বিশেষজ্ঞদের একাংশের।

এর আগে সেপ্টেম্বরেও আয়ের নিরিখে জেফ বেজোসকে টপকে গিয়েছিলেন বিল গেটস। কিন্তু বেশি দিন সেই স্থান ধরে রাখতে পারেননি তিনি। কিন্তু সম্প্রতি মাইক্রোসফটের শেয়ার ৪ শতাংশ বৃদ্ধি পায়। তাতে ভর করে এবং বেজোসের দামি ডিভোর্সে সম্পদ হারানোয় ফের হারানো স্থান দখল করলেন বিল গেটস।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১১ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন