ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
২৬ °সে


রানির মহামূল্যবান মুকুট

রানির মহামূল্যবান মুকুট

বিশ্বপ্রবাহ ডেস্ক

ব্রিটিশ রাজপরিবার অসংখ্য মূল্যবান দ্রব্যে ভরপুর। রাজপ্রাসাদ থেকে শুরু করে রাজপরিবারের প্রতিটা আসবাবের কারুকার্য চোখ ধাঁধানো। রাজ্যাভিষেকের সময় রীতি মেনে নতুন রাজা বা রানিকে মুকুট পরতে হয়। রাজপরিবারের ঐতিহ্যবাহী এই মুকুটের গায়ে লাগানো রয়েছে বহু মূল্যবান রত্ন। রাজপরিবারের ঐ মুকুটের মূল্য কত জানেন? জানতে গেলে পুরো লেখাটি পড়তে হবে।

বেগুনি রঙের ভেলভেট কাপড়ে মোড়া মুকুটটি বেশ ভারী হওয়ায় এটি পরে সামনে কিংবা পেছনের দিকে কেউ মাথা ঝোঁকাতে পারেন না। তাহলে মাটিতে পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া মাথা ঝোঁকালে মুকুটের ভারে ঘাড়ে ব্যথা লেগে যেতে পারে কিংবা সেটি মাথা থেকে খুলে যেতে পারে। তাই মুকুটটি পরে খানিকটা মূর্তির মতো বসে থাকতে হয় রাজা কিংবা রানিকে।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড়ো হীরে, কালিনান এই রাজমুকুটে শোভা পায়। থমাস কালিনান দক্ষিণ আফ্রিকার খনি থেকে এই হীরে উদ্ধার করেন। সে সময় দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ আধিপত্য ছিল। উদ্ধার হওয়া হীরে লুট করে নিয়েছিলেন সপ্তম এডওয়ার্ড। জানা গেছে, এই হীরের নয়টা টুকরো করা হয়েছে। তার মধ্যে দুটো টুকরো মুকুটে লাগানো হয়েছে। বাকি সাতটা টুকরো ব্রিটিশ রানির ব্যক্তিগত সংগ্রহশালায় শোভা পাচ্ছে।

ব্রিটিশ রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেকের আগে ১৯১০ সালে এই হীরের অংশ মুকুটে লাগানো হয়েছিল। এই কালিনান হীরের মূল্য ৫২ কোটি ৫০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ হাজার ৫০০ কোটি টাকা! আর সব মিলিয়ে পুরো মুকুটটার মূল্য কত? যতদূর জানা যায়, সব রত্নের মূল্য মিলিয়ে এর দাম ৩৫০ কোটি ডলার। অর্থাত্ প্রায় ২৫ হাজার ৫০০ কোটি টাকা।

মুকুটটি বর্তমানে রাখা রয়েছে টাওয়ার অব লন্ডনে। মধ্য লন্ডনে টেমস নদীর উত্তরদিকে রয়েছে এই টাওয়ার। মুকুটটির প্রতিটা অংশের আলাদা মূল্য রয়েছে। এতে রয়েছে সাতটা নীলকান্তমণি, যার মূল্য ২১ লাখ ৪২ হাজার ডলার। ২৬টা টুরমালিন রয়েছে মুকুটে, যার মূল্য প্রায় ৩ হাজার ৫০০ ডলার। মুকুটের বেশিরভাগ অংশ সোনা দিয়েই তৈরি। ২২ ক্যারেটের সোনা রয়েছে এতে, মূল্য প্রায় ৮৭ হাজার ডলার। এভাবে আরো অনেক মূল্যবান জিনিস সম্মিলিত হয়ে গড়ে উঠেছে মহা মূল্যবান মুকুট হিসেবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন