ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
২৫ °সে

৩ দিনব্যাপী রবীন্দ্রসংগীত সম্মেলন অনুষ্ঠিত

৩ দিনব্যাপী রবীন্দ্রসংগীত সম্মেলন অনুষ্ঠিত

মাহমুদুল কবীর

সিরাজগঞ্জ প্রতিনিধি

৮ মার্চ রবিবার সন্ধ্যায় সারাদেশের রবীন্দ্রপ্রেমীদের পদচারণায় মুখরিত সিরাজগঞ্জ শহরে আয়োজিত ৩ দিনব্যাপী জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলনের সমাপ্তি হয়েছে। সমাপনী দিনে র্যালি, শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ ও প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিকেলে সিরাজগঞ্জ সরকারি কলেজ চত্বরে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে শুরু হয় সমাপ্তি দিনের আলোচনা সভা। সভায় ফাহমিদা খাতুনকে রবীন্দ্র পদক প্রদান করা হয়। ড. সরোয়ার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি গণিতবিদ অধ্যাপক সুব্রত মজুদার, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলনের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা রবীন্দ্রসংগীত সম্মেলনের সভাপতি ড. জান্নাত আরা হেনরী প্রমুখ। এর আগে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের আয়োজনে ৬ মার্চ বিকেলে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয় উদ্বোধনী অয়োজন। সম্মেলনের উদ্বোধন করেন ভাষা সংগ্রামী ও স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের অন্যতম সৈনিক কামাল লোহানী। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম ও রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ সিরাজগঞ্জ শাখার সাধারণ সম্পাদক নূরে আলম হীরা এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মেলন উদযাপন পরিষদ সিরাজগঞ্জের আহ্বায়ক টি এম সোহেল। এরপর গুণীজনের ‘রবিরশ্মি’ শীর্ষক সুবচন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিত্ ঘোষ।

দ্বিতীয় দিনে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠের মঞ্চে বিকেলের অধিবেশনে ‘রবীন্দ্রনাথের নাট্য ভাবনা ও আমাদের এই সময়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দেশবরেণ্য অভিনেতা ও নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। তিনি তার প্রবন্ধে বলেন, ‘রবীন্দ্রনাথ তার সব ধরনের সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থান ছিল। রবীন্দ্রনাথের নাটক তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে হবে। রবীন্দ্রনাথ নারীর মর্যাদা ও স্বাধীনতার কথা বলেছেন। গণমানুষের মানুষের কথা বলেছেন। রবীন্দ্রনাথ কালজয়ী নাট্যকার ছিলেন। নাট্যাঙ্গনের বন্ধ্যাত্ব ঘোচাতে রবীন্দ্রনাথের নাট্যচর্চা বাড়াতে হবে।’ সভাপতির বক্তব্যে আতিউর রহমান প্রবন্ধকার ও আলোচকদের ধন্যবাদ জানিয়ে রবীন্দ্রনাথের সকল সৃষ্টিকে আরও মানুষের কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানান।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন