ঢাকা বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬
২৬ °সে

ধর্মপ্রাণ মানুষের ভালোবাসায় সিক্ত ইত্তেফাক

ধর্মপ্রাণ মানুষের ভালোবাসায়  সিক্ত ইত্তেফাক

বাংলাদেশের জনগণের অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসায় সিক্ত ইত্তেফাক। ৬৭ বছরে পদার্পণকারী ইত্তেফাক তার সুমহান ঐতিহ্য ধারণ করে এগিয়ে চলেছে।

ইত্তেফাক অনেক কিছুর প্রথম প্রচলনকারী। এই দেশে ধর্মীয় বিষয়-আশয় ও চিন্তাভাবনা নিয়ে প্রথম ফিচার পাতা প্রকাশের কৃতিত্বও ইত্তেফাকের। ইত্তেফাকের

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ইত্তেফাক ও ধর্মচিন্তা পাতার ব্যাপারে সুচিন্তিত মতামত ব্যক্ত করেছেন দেশবরেণ্য কয়েকজন আলেম, পির ও মাশায়েখ।

সাক্ষাত্কারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী— মো. আবু তালহা তারীফ

মুক্তিযুদ্ধের পত্রিকা ইত্তেফাক

মাওলানা ফরিদউদ্দিন মাসউদ

গ্র্যান্ড ইমাম, শোলাকিয়া ঈদগাহ ময়দান

মুক্তিযুদ্ধের কথা মনে করিয়ে দেয় ইত্তেফাক। লাল-সবুজের পতাকা পাওয়ার পেছনে ইত্তেফাকের ভূমিকা তুলনাহীন। মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন দাবি আদায়ের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনকারী পত্রিকা ইত্তেফাক। ইত্তেফাক স্বাধীনতা আন্দোলনে যে ভূমিকা পালন করেছে, তা চিরস্মরণীয় হয়ে থাকবে। দৈনিক ইত্তেফাক আমাদের পত্রিকা জগতের মধ্যে একটি প্রাচীন পত্রিকা। সেকাল থেকেই এটি একটি মানসম্পন্ন পত্রিকা। ইত্তেফাক তার নিজস্ব মান আজও ধরে রেখেছে। বাংলাদেশে ধর্ম বিষয়ের ওপর প্রথম পাতা বের করে ইত্তেফাক। প্রতি শুক্রবার ধর্মচিন্তা পাতাটি প্রকাশিত হয়। পৃথিবীর বিভিন্ন ধর্মীয় স্থাপনা, গুরুত্বপূর্ণ মসজিদসহ দেশের বিভিন্ন স্থানের সঙ্গে পরিচয় করিয়ে দেয় ধর্মচিন্তা পাতা। প্রথম থেকেই বিজ্ঞ আলেমগন ইসলামের বিভিন্ন বিষয়ে লিখে আসছেন, যা পাঠকদের মনে আজও স্থান করে রেখেছে। আমি ইত্তেফাক পরিবারের জন্য দোয়া করি।

ইসলামি লেখক তৈরি করে ধর্মচিন্তা

অধ্যাপক হাসান আব্দুল কাইয়ুম

পির সাহেব, দ্বারিয়াপুর শরিফ ও সাবেক পরিচালক,

ইসলামিক ফাউন্ডেশন

ইত্তেফাকের গুরুত্বপূর্ণ পাতা ধর্মচিন্তা। ধর্মচিন্তা নামকরণের সময় আমিও ছিলাম। ইত্তেফাক ধর্মবিষয়ক লেখালেখির জন্য এই পাতা বের করে। এই পাতা প্রথম সম্পাদনা করেছেন হাসান ইকবাল ভাই। একসময় সম্পাদনা করেছেন ইত্তেফাকের সাবেক সহকারী সম্পাদক ফাইজুস সালেহীন ও মাওলানা জাকির হোসেন আজাদী। এখন সম্পাদনা করছেন ইত্তেফাকের সম্পাদকীয় বিভাগেরই আরেক সদস্য ফাইজুল ইসলাম। ইত্তেফাক ১৯৮৪ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম রমজানুল মোবারকে এক মাস ‘খোশ আমদেদ মাহে রমজান’ বের করে। প্রতিদিন লেখার দায়িত্ব ছিল আমার ওপর। এটি জনপ্রিয় কলাম, পাঠকদের মনে জায়গা করে নিয়েছে। এই পত্রিকা শুধু পাঠকদের মন জয় করেনি, লেখকদের চোখের মধ্যমণি হয়েও আছে এই পাতা। ইসলামি লেখক তৈরিতে সহায়ক ভূমিকা পালনকারী এই ইত্তেফাকের ধর্মচিন্তা পাতাটি। একজন নবীন লেখকের লেখা প্রকাশ করে তাকে উত্সাহ প্রদান করে ধর্মচিন্তা পাতা। নবীন-প্রবীণদের সমন্বয়ও লক্ষ করা যায়। ধর্মের কল্যাণে আরো অগ্রসর হোক ইত্তেফাক, সর্বদা সেই কামনাই করি।

ধর্মচিন্তা পাতাটির আরো সমৃদ্ধি চাই

ড. আব্দুল্লাহ আল মারুফ

অধ্যাপক, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও

ওআইসি ফিকাহ একাডেমিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি

ইত্তেফাক পত্রিকা জগতের পুরাতন নাম। পত্রিকাটির বয়স অনুযায়ী আমি মনে করি ধর্মচিন্তা পাতাটি তেমন অগ্রসর হতে পারেনি। সপ্তাহে এক দিন, তা-ও আবার অর্ধেক পাতা বের হয়, যা ইত্তেফাকের মতো নামকরা পত্রিকার জন্য কাম্য নয়। এই দেশে নতুন পত্রিকা হয়েও কেউ কেউ প্রতিদিন এক পৃষ্ঠার রঙিন ইসলামী পেইজ বের করে। ইত্তেফাক পুরাতন হয়ে কেন পারবে না, এটা আমার ব্যক্তিগত প্রশ্ন, যেখানে প্রথম ধর্ম পাতা প্রকাশকারীর কৃতিত্ব এই পত্রিকারই। আমাদের দেশে জনসংখ্যার ৯২ শতাংশ মুসলমান, যারা অত্যন্ত ধর্মপ্রাণ। এই ধর্মপ্রিয় মানুষ একসময় ইত্তেফাকই পড়তেন। সমসাময়িক বিষয়ে প্রবীণদের পরামর্শভিত্তিক কথা ধর্মচিন্তা পাতায় আরো গুরুত্ব পেতে পারে। এখন আমি দেখতে পাচ্ছি, ধর্মচিন্তা পাতা সময়ের সঙ্গে মিল রেখে নানা বিষয়ের ওপর লেখা ছাপছে। সাহাবিদের জীবন, সুফি সাধক, বিখ্যাত ব্যক্তিদের জীবনী প্রকাশিত হয় ধর্মচিন্তা পাতায়। ফলে ইমানি শক্তি বৃদ্ধি পায় পাঠকদের হূদয়ে।

ইত্তেফাক সমাজ পরিবর্তনের বার্তা দেয়

মাওলানা মীর মো. হাবিবুর রহমান যুক্তিবাদী

ইসলামি চিন্তাবিদ ও বিশিষ্ট ওয়াজিন

আমি শুনে খুশি হলাম, ৬৭ বছরে পদার্পণ করল ইত্তেফাক। কীভাবে সময় চলে যাচ্ছে বোঝা বড় দায়। আমি দৈনিক ইত্তেফাকের ধর্মচিন্তা পাতা পড়ি এবং এই পাতার একজন লেখকও বটে। আমি মনে করি, ইত্তেফাকের ধর্মচিন্তা পাতা সমাজ পরিবর্তনের বার্তা দেয়। ওয়াজ মাহফিলে আলোচনার সূত্র অনেক সময় ইত্তেফাকের ধর্ম পাতা থেকে পাওয়া যায়। সমসাময়িক বিভিন্ন বিষয়ে লেখা ছাপে ধর্মচিন্তা বিভাগ। এভাবে আমাদের চিন্তার জগেক সমৃদ্ধ করে। ধর্মচিন্তা পাতায় বিজ্ঞ লেখকগণ সাবলীল ভাষায় লিখে থাকেন। এভাবে ইত্তেফাক আমাদের নৈতিক শিক্ষা অর্জনে সহায়তা করে।

মাসায়েল জানার জন্য আলাদা সেল গঠন করা হোক

মুফতি মো. আব্দুল্লাহ

মুফতি, ইসলামিক ফাউন্ডেশন

ধর্মচিন্তা পাতার বিকল্প নেই। সব ধর্েমর পাঠক পাতাটির মাধ্যমে ধর্মের জ্ঞান পেয়ে থাকেন। ধর্মের সত্য, সুন্দর ও অনুকরণীয় বিষয়ে জ্ঞান লাভ করছেন ইত্তেফাকের পাঠকগণ। ধর্মচিন্তা পাতা মানুষের হূদয়রাজ্য দখল করে নিয়েছে। মাদ্রাসা ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা এই পাতা থেকে ধর্মের ব্যাপারে জ্ঞান অর্জন করতে সক্ষম হয়। নামাজি ব্যক্তি নামাজের মাসায়েল, রোজার মাসায়েল, যাকাতদাতা যাকাতের মাসায়েল এবং হজের বিভিন্ন মাসায়েল, কোরবানির মাসায়েলসহ তরুণ যুবক-যুবতিরা ধর্মের বিভিন্ন দিকনির্দেশনা জানতে পারে এই ধর্মচিন্তা পাতাটি থেকে। জীবন পরিচালনার বিভিন্ন মাসায়েল জানিয়ে দেয় এই ধর্মচিন্তা পাতা। বর্তমানে দৈনিক ইত্তেফাক ধর্মচিন্তা পাতার মাধ্যমে যুগজিজ্ঞাসা ও প্রয়োজনীয় মাসায়েল জানার জন্য আলাদা সেল গঠন করতে পারে। এতে পাঠকের মন জয়সহ ধর্মপ্রাণ মানুষের অনেক উপকার হবে বলে আমি আশা করি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২০ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন