ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


রেডলেডি পেঁপে চাষে অধিক লাভ

রেডলেডি  পেঁপে চাষে  অধিক লাভ

আমাদের দেশে বিভিন্ন প্রজাতির পেঁপে উত্পন্ন হয়ে থাকে। এসব প্রজাতির মধ্যে রয়েছে রুষ্টেম, কাশিমপুরী, যশোরী, রাচি, লউন ইউ, হানিডিউ, শাহী পেঁপে, শঙ্কর জাত এবং রেডলেডি পেঁপে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট শাহী পেঁপে নামক একটি বাণিজ্যিক জাতের পেঁপে উদ্ভাবন করেছে। এর চেয়ে উন্নতজাতের পেঁপে উদ্ভাবন করার জন্য পৃথিবীর বিভিন্ন দেশে চলছে নানা গবেষণা। এই গবেষণার ফলশ্রুতিতে তাইওয়ানে গবেষণা করে রেডলেডি নামক একটি উন্নতজাতের এবং অধিক উত্পাদনশীল পেঁপে উদ্ভাবন করা হয়। বর্তমানে বাংলাদেশে রেডলেডি জাতের পেঁপের চাষ শুরু হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু শিক্ষিত লোক এই নতুন জাতের পেঁপে চাষে এগিয়ে এসেছেন। কক্সবাজার, টাঙ্গাইল, নরসিংদীতে রেডলেডি পেঁপের চাষ হচ্ছে। এই পেঁপে চাষে আর্থিকভাবে অনেক লাভবান হওয়া যায়। রেডলেডি পেঁপের চারা রোপণের তিন মাসের মধ্যে ফলন আসতে শুরু করে। রেডলেডি পেঁপে গাছ ছোটো থাকতেই প্রচুর ফলন আসে। প্রতিটি পেঁপের ওজন হয় ৩ থেকে ৪ কেজি। রেডলেডি পেঁপের বিশেষ বৈশিষ্ট হলো পাকা অবস্থায় এটি নরম হয় না। যে কারণে পরিবহন, বাজারজাতকরণে কোনো অসুবিধা হয় না। পাকা রেডলেডি পেঁপে খেতে বেশ সুস্বাদু এবং খুবই মিষ্টি হয়ে থাকে।

রেডলেডি পেঁপে কাঁচা অবস্থায় যে কস বের হয় তা বিদেশে ওষুধ শিল্পে ব্যবহার করা হয়। আগামীতে আমাদের দেশে এই পেপেইন গ্লু ওষুধ শিল্পে ব্যবহার করা সম্ভব হবে। রেডলেডি পেঁপে চাষ বেশ সহজ। সামান্য পরিচর্যা এবং সার প্রয়োগ করলে চলে। এক হেক্টর জমিতে তিনহাজার রেডলেডি পেঁপের চারা রোপণ করা যায়। পেঁপের বীজ একটু দামি। একগ্রাম পেঁপের বীজের দাম আটশ টাকা।

রেডলেডি পেঁপে গাছ প্রথম বছর বেশি ফলন দেয়। এভাবে প্রতিটি পেঁপে গাছ পাঁচ থেকে ছয় বছর পর্যন্ত প্রচুর ফলন দেয়। পেঁপের বাগান এমন স্থানে হতে হবে যেখানে সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে আসে। গাছে বেশি ফলন আসলে শক্ত খুঁটি মাটিতে পুঁতে দিয়ে গাছের কাণ্ডের সঙ্গে বেঁধে দিতে হবে। গাছে ফুল আসার সঙ্গে সঙ্গে প্রতি ১০ থেকে ১৫টি স্ত্রী গাছের জন্য একটি মাত্র পুরুষ গাছ রেখে দিয়ে বাকি পুরুষ গাছগুলো তুলে ফেলতে হবে। আমাদের দেশে উচ্চফলনশীল রেডলেডি পেঁপে ব্যাপক ভিত্তিতে চাষের ব্যাপারে এখনই উদ্যোগ নিতে হবে। রেডলেডি পেঁপের ফলন বৃদ্ধি পেলে দেশের মানুষের সবজি এবং ফলের চাহিদা অনেক মিটে যাবে। এই পেঁপে বাণিজ্যিক ভিত্তিতে চাষের উদ্যোগ নিলে চাষিরা আর্থিকভাবে লাভবান হবেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন