ঢাকা মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
৩৩ °সে


চা ষা বা দ

দেশে মাল্টা চাষের সম্ভাবনা

দেশে মাল্টা চাষের  সম্ভাবনা

পার্বত্য অঞ্চল ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভিত্তিতে মাল্টা চাষ হচ্ছে। মাল্টা চাষে তেমন খরচ নেই। সামান্য পরিচর্যার মাধ্যমে ভালো ফলন পাওয়া যায়। আমাদের দেশে উত্পাদিত মাল্টাগুলো বেশ মানসম্মত। কারণ আমাদের দেশে মাল্টাবাগানে জৈব সার, বালাইনাশক এবং ফেরোমন ফাঁদ ব্যবহার করে নিরাপদ উপায়ে মাল্টা উত্পাদন করা হচ্ছে

আবুল কাসেম ভূঁইয়া

আমাদের দেশে মাল্টার বেশ কদর এবং চাহিদা রয়েছে। মাল্টা মূলত বিদেশি ফল। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মাল্টা আমদানি করা হয়। বিদেশি মাল্টা বাজারে বেশ চড়া দামে বিক্রি হয়ে থাকে। আমাদের দেশে মাল্টার চাহিদা এবং জনপ্রিয়তার কারণে এর চাষের উদ্যোগ নেওয়া হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ২০০৩ সালের দিকে গবেষণা করে বারি মাল্টা-১ উদ্ভাবন করে। তারপর এই মাল্টার চারা সারাদেশে বিতরণ করা হয়। চাষিরা মাল্টার চাষ করে বেশ সফল হয়। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে মাল্টার চাষ হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া এবং মাটি মাল্টা চাষের জন্য খুবই উপযোগী। কম বৃষ্টিবহুল সুনির্দিষ্ট গ্রীষ্ম এবং শীতকাল বিশিষ্ট শুষ্ক ও উষ্ণ জলবায়ু মাল্টা চাষের উপযোগী। চারা রোপণের পর অল্প সময়ের মধ্যে গাছে ফুল আসে। ফাল্গুন মাস থেকে চৈত্র মাস পর্যন্ত গাছে ফুল আসে। কার্তিক মাসের দিকে ফল আহরণের উপযোগী হয়।

আমাদের দেশে উত্পাদিত মাল্টাগুলো আমদানিকৃত মাল্টার চেয়ে গুণগত দিক দিয়ে বেশ উন্নত, সুস্বাদু এবং সুমিষ্টি। মাল্টায় রয়েছে ভিটামিন ‘সি’। মাল্টা চাষের সফলতা এবং সম্ভাবনা দেখে দেশের অনেক চাষি মাল্টা চাষে এগিয়ে আসছেন। বিশেষ পার্বত্য অঞ্চলে ব্যাপক ভিত্তিতে মাল্টা চাষ হচ্ছে। পার্বত্য অঞ্চল ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভিত্তিতে মাল্টা চাষ হচ্ছে। মাল্টা চাষে তেমন খরচ নেই। সামান্য পরিচর্যার মাধ্যমে ভালো ফলন পাওয়া যায়। আমাদের দেশে উত্পাদিত মাল্টাগুলো বেশ মানসম্মত। কারণ আমাদের দেশে মাল্টাবাগানে জৈব সার, বালাইনাশক এবং ফেরোমন ফাঁদ ব্যবহার করে নিরাপদ উপায়ে মাল্টা উত্পাদন করা হচ্ছে। কৃষি বিভাগ আশা করে, বর্তমানে দেশে যেভাবে মাল্টা উত্পন্ন হচ্ছে তা যদি অব্যাহত থাকে তবে দেশে উত্পাদিত মাল্টা বিদেশে রপ্তানি করা সম্ভব হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন