ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


পরীক্ষায় ফাটাফাটি রেজাল্টের উপায়

পরীক্ষায় ফাটাফাটি রেজাল্টের উপায়

এই ১০টি সহজ উপায় অবলম্বন করে আপনিও পরীক্ষায় করতে পারেন ফাটাফাটি রেজাল্ট—

১. সামনের সিটের বন্ধুর খোঁজ রাখুন :একজন শিক্ষার্থী হিসেবে ও পূর্বে দেওয়া পরীক্ষার অভিজ্ঞতা থেকে আপনি অবশ্যই জানতে পেরেছেন যে, বর্তমানে পরীক্ষা ভালো-খারাপনির্ভর করে সামনের সিটে বসা বন্ধুর প্রস্তুতির ওপর। তাই আপনার সামনের সিটে বসা বন্ধুর পড়া- শোনার খোঁজখবর রাখুন। প্রয়োজনে তাকে নোট বই সরবরাহ করুন। এককথায় তার পরীক্ষার ভালো প্রস্তুতির জন্য যা যা প্রয়োজন সবরকম সাহায্য করার চেষ্টা করুন।

২. বাড়িতে এসি লাগান :এই দুর্বিষহ গরমে পড়াশোনায় মন দেওয়া অতি কষ্টের ব্যাপার। তাই বলে আপনার বাড়িতে এসি লাগাবার প্রয়োজন নেই। যেহেতু আপনার সামনের সিটের বন্ধুর উপর পরীক্ষা ভালো-খারাপ হওয়া নির্ভর করছে তাই আপনার বন্ধুর বাড়িতে এসি লাগিয়ে দিন।

৩. বেশি বেশি ফেসবুক চালান :ফেসবুকেই আজকাল অনেক শর্ট সাজেশন পাওয়া যায়। ফেসবুকে আজকাল এত শর্ট সাজেশন পাওয়া যায় যে, যা পড়ে গেলে পরীক্ষায় হুবহু কমন পড়ার সম্ভাবনা থাকে।

৪. শিক্ষকদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন :যে কেন্দ্রে আপনার পরীক্ষা হবে সেই কেন্দ্রের শিক্ষকদের খোঁজ নিয়ে তাদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলুন। তাহলে বাড়তি সুবিধা পেতে পারেন।

৫. পরীক্ষার হলে মেয়েদের থেকে দূরে থাকুন :কোনো মেয়ে বন্ধুর কাছে সাহায্য প্রার্থনা করার মতো বোকামি করতে যাবেন না। সাহায্য প্রার্থনা করে আপনি তো কিছু পাবেন-ই না যদিওবা পান তবে প্রশ্নের উত্তর ভুল হওয়ার প্রবল সম্ভাবনা থাকবে। তাই পরীক্ষার হলে মেয়ে বন্ধু এড়িয়ে চলুন।

৬. বন্ধুদের সঙ্গে আড্ডা দিন :বন্ধুদের সঙ্গে বেশি বেশি না আড্ডা দিলে আপনার মন ভালো থাকবে না। মন ভালো না থাকলে পড়াশোনায় মন বসবে না। তাই বেশি বেশি আড্ডা দিন।

৭. সমবয়সী মেয়ে/ছেলের সাথে প্রেম করুন :সমবয়সী ছেলে-মেয়ে প্রেম করলে দুজনের মধ্যে ভালো রেজাল্ট করার প্রতিযোগিতা তৈরি হয়। তাই সমবয়সী ছেলেমেয়ের সঙ্গে প্রেম করুন। ভালো রেজাল্টের প্রতিযোগিতায় নামুন।

৮. রাস্তার ল্যাম্প পোস্টের আলোয় পড়ুন :অনেক ব্যক্তি আছেন রাস্তার ল্যাম্প পোস্টের আলোয় পড়ে বিখ্যাত হয়েছেন। আপনার বাড়িতে বিদ্যুত্ সংযোগ থাকলেও ল্যাম্প পোস্টে এসে পড়ুন। এতে আপনার দুইটা লাভ হবে। বাড়ির বিদ্যুত্ বিলও কম আসবে, সঙ্গে বিখ্যাত হওয়ার সুযোগও থাকবে।

৯. পরীক্ষার আগে নতুন বই কিনুন :পুরাতন বই কেজি দরে বিক্রি করে দিয়ে আবার নতুন বই কিনুন। কারণ নতুন বইয়ের ঘ্রাণ বই পড়ার আগ্রহ বহু গুনে বাড়িয়ে দেয়। তাই ক্লাস শুরুর সঙ্গে সঙ্গে নতুন বই না কিনে পরীক্ষা শুরুর আগে বই কিনুন।

১০. সবশেষে বলব, মাথায় রাখবেন এই তিনটি কথা—

* শিক্ষার কোনো বয়স নেই

* আসছে বছর আবার হবে

* একবার না পারিলে দেখ শতবার

পাঁচবিবি, জয়পুরহাট।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন