ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


রে সি পি

স্বাদে উপস্থাপনায় ভিন্নতা

স্বাদে উপস্থাপনায় ভিন্নতা

বিশেষ আইটেমের খাবার তৈরি করার ইচ্ছে অনেকেরই থাকে। নিত্যদিনকার খাবারের পরিবর্তে স্বাদে, উপস্থাপনায় ভিন্নতা আছে এমন ৪টি রেসিপি দিয়েছেন

মেহেদী রাসেল

প্যানকেক

উপকরণ :ময়দা ১০০ গ্রাম, ডিম ২টি, চিনি ২ টেবিল চামচ, দুধ ৩০০ মিলিলিটার, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ ১ চা চামচ, বাটার ২ টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :একটি বড় বাটিতে সব উপকরণ একসঙ্গে ঢেলে নিন। তারপর উইস্ক দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন যতক্ষণ পর্যন্ত মসৃণ না হয়। মিশ্রণ তৈরি হয়ে গেলে প্যান গরম করুন। মাঝারি আঁচে প্যান গরম করবেন। প্যানে সামান্য তেল ব্রাশ করুন। এবার মিশ্রণ ঢালুন। প্রতি পিঠ ১ মিনিট করে মাঝারি আঁচে রাখুন। সোনালি রং হয়ে এলে নামিয়ে নিন। সিরাপ, মধু অথবা যেকোনো ফল দিয়ে পরিবেশন করুন।

চিকেন কিয়েভ

উপকরণ :ব্রয়লার চিকেনের বুকের মাংস ৪ টুকরো (হাড় ও চামড়া ছাড়া), রসুন ৪ কোয়া, লবণ পরিমাণমতো, লেবুর রস ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ৪-৫ চা চামচ, ব্রেড ক্রাম্ব ১ কাপ, রোজমেরি ১০ গ্রাম, থাইম ১০ গ্রাম, গোলমরিচ গুঁড়া ১০ গ্রাম, কাঁচামরিচ ২টি।

প্রস্তুত প্রণালি :রসুন, কাঁচা মরিচ, থাইম, রোজমেরি, গোলমরিচ গুঁড়া পেস্ট করে নিন। তারপর মাখন, লেবুর রস ও লবণ চামচ দিয়ে পেস্টের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। মাংসের টুকরোগুলো আড়াআড়ি মাঝ বরাবর কেটে খুলে নিন। একটা পলিথিন ব্যাগের ভেতর একইভাবে রেখে ভারী কিছু দিয়ে থেঁতো করুন আস্তে আস্তে। খেয়াল রাখবেন যেন বেশি থেঁতো হয়ে ছিঁড়ে না যায়। এরপর মাংসের টুকরোগুলো পেস্টের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর তিনটি বোলে—একটিতে ময়দা, একটিতে ডিম এবং অন্যটিতে ব্রেড ক্রাম্ব নিন। এরপর আগে ময়দা, এরপর ডিম এবং পরে ব্রেড ক্রাম্বসে মিশিয়ে প্যানে অল্প অল্প তেলে সেঁকে তুলুন (১ মিনিট)। এরপর ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০ মিনিট বেক করে নিন। বেক করার পর মাঝখান থেকে আড়াআড়ি করে কেটে পরিবেশন করুন। যাঁদের মাইক্রোওয়েভ নেই, তাঁরা অল্প আঁচে এই রান্নাটা করতে পারবেন। সেক্ষেত্রে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত সেঁকে যেতে হবে। তারপর পরিবেশন করুন ম্যাশ পটেটো বা যেকোনো সালাদের সঙ্গে।

কিউবান স্টাইল চিকেন

উপকরণ :মুরগির মাংস ১ কেজি (হাড় ছাড়া ছোট ছোট টুকরো করে কাটা), রসুন বাটা ২ টেবিল চামচ, ১/২ চা চামচ স্মোকড পাপরিকা, তেল ১.৫ টেবিল চামচ, ক্যাপসিকাম ২টি (মাঝারি আকারের), পেঁয়াজ ১টি (মাঝারি আকারের), অরিগানো ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, থাইম ১০ গ্রাম, টমেটো পেস্ট ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনিয়া পাতা ২০ গ্রাম।

প্রস্তুত প্রণালি :প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ বাদামি হলে তাতে ধনিয়া পাতা ছাড়া সব মসলা দিয়ে হালকা কষিয়ে নিন। মসলা কষানো হলে মুরগির মাংস মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। পানি দেওয়ার দরকার নেই। মুরগি থেকে যে পানি বের হবে তা দিয়েই মুরগি কষিয়ে নিন। মুরগি কষানোর পানি শুকিয়ে গেলে ঝোলের জন্য পরিমাণমতো পানি দিন। তেল ছেড়ে এলে ধনিয়া পাতা দিয়ে নামিয়ে নিন। তারপর পরিবেশন করুন রুটি অথবা ভাতের সঙ্গে।