শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ

আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ২২:২৮

ইউএনডিপির মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়ে ১৩৫তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। শিক্ষা, আয়, সম্পদের উত্স, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য, প্রযুক্তিগত দক্ষতা, স্বাস্থ্য, শিক্ষাখাতসহ বিভিন্ন মাপকাঠির অগ্রগতি নিয়ে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রতি বছর এই প্রতিবেদন প্রকাশ করে। এবারের ‘মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৯’ অনুযায়ী শ্রীলঙ্কা গত বছরের? তুলনায় ৪ ধাপ, নেপাল ৩ ধাপ, মিয়ানমার ৩ ধাপ, অন্যদিকে বাংলাদেশ ও ভারত ১ ধাপ করে এগিয়েছে।

গতকাল বুধবার ইউএনডিপি আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদনটি প্রকাশ করে। এ উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ, সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, পিপিআরসির নির্বাহী পরিচালক হোসেন জিল্লুর রহমান এবং পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক শামসুল আলমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এবারের প্রতিবেদনে ১৮৯ দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে  ১৩৫তম অবস্থানে। ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশ ছিল ১৩৬তম অবস্থানে, তার আগের বছর ছিল ১৩৯তম অবস্থানে। এবার বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬১৪, যা গতবার শূন্য দশমিক ৬০৮ ছিল। প্রতিবেদন অনুযায়ী, যে দেশ ১ স্কোরের যত কাছাকাছি সে দেশ মানব উন্নয়নে তত উন্নত।

অনুষ্ঠানে মূল প্রতিবেদনের উপস্থাপনকালে ইউএনডিপির অর্থনীতিবিদ শামসুর রহমান বলেন, গতবারের মতো এবারও সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে নরওয়ে। ইউরোপের এ দেশটির স্কোর শূন্য দশমিক ৯৫৩ থেকে বেড়ে শূন্য দশমিক ৯৫৪ হয়েছে। এই সূচকে আসা ১৮৯টি দেশকে অতিউন্নত, উন্নত, মধ্যম ও নিম্ন মানব উন্নয়নের চারটি স্তরে ভাগ করা হয়েছে। বাংলাদেশ রয়েছে মানব উন্নয়নের মধ্যম দেশের স্তরে।

প্রতিবেশী ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের ওপরে অবস্থান করছে শ্রীলঙ্কা ৭১, মালদ্বীপ ১০৪, ভারত ১২৯ ও ভুটান ১৩৪তম। বাংলাদেশের পেছনে অবস্থান করছে পাকিস্তান ১৫২, নেপাল ১৪৭ ও মিয়ানমার ১৪৫তম। যেসব দেশের নাগরিকের প্রত্যাশিত আয়ুষ্কাল বেশি, শিক্ষাব্যবস্থা উন্নত এবং মাথাপিছু আয় বেশি, বৈষম্য কম, সেসব দেশ তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে।

এবারের সূচকের শীর্ষ দশ দেশ হচ্ছে : নরওয়ে, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, জার্মানি, হংকং, অস্ট্রেলিয়া, আইসল্যান্ড, সুইডেন, সিঙ্গাপুর এবং নেদারল্যান্ডস। এর মধ্যে কেবল সিঙ্গাপুর ও হংকংই এশিয়ার দেশ। আর সবচেয়ে পেছনের তালিকায় থাকা ১০ দেশ হলো: নাইজার, সেন্ট্রাল আফ্রিকা প্রজাতন্ত্র, দক্ষিণ সুদান, বুরুন্ডি, মালি, ইরিত্রিয়া, বুরকিনা ফাসো, সিয়েরা লিওন, মোজাম্বিক এবং কঙ্গো।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সরকার দারিদ্র্য দূরীকরণকে সর্বাধিক প্রাধান্য দিয়েছে। এখন আমরা হাত দিয়েছি সম্পদের গতিশীলতার দিকে। বৈষম্য কমিয়ে আনতে হবে। বৈষম্য শুরু হয় শিক্ষা ব্যবস্থায় প্রবেশাধিকার দিয়ে। দেশে ভিআইপি কালচার গণতন্ত্রের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। মানবসম্পদ খাতে উন্নয়ন না হলে সকল উন্নয়ন অর্থহীন হয়ে যাবে বলে তিনি মনে করেন।