ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
৩৩ °সে

ফের আমরণ অনশনে পাটকল শ্রমিকরা

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি
ফের আমরণ  অনশনে পাটকল  শ্রমিকরা
খুলনা:মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়াত্ত পাটকল শ্রমিকদের আমরণ অনশন —ইত্তেফাক

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি আদায়ে ফের আমরণ অনশন শুরু করেছেন দেশের বিভিন্ন স্থানের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। গতকাল রবিবার বেলা দুটায় গেট মিটিংয়ের মাধ্যমে এ কর্মসূচির ঘোষণা করে সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদ। খুলনা, চট্টগ্রাম, নরসিংদী ও রাজশাহীর মিল গেটে এ অনশন কর্মসূচিতে অসংখ্য শ্রমিক অংশগ্রহণ করেন।

খুলনা অফিস জানায়, গত ১০ ডিসেম্বর আমরণ অনশন কর্মসূচি শুরু করে পাটকল শ্রমিকরা। কর্মসূচি পালনের তিন দিনের মাথায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের আশ্বাসের পরিপ্রেক্ষিতে ১৩ ডিসেম্বর এই কর্মসূচি স্থগিত করা হয়। পরবর্তীতে ঢাকায় দুই দফা মিটিং হলেও সমস্যার সমাধান না হওয়ায় স্থগিত থাকা আমরণ অনশন শুরু করে শ্রমিকরা। গত বৃহস্পতিবার রাজধানীতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে পাটকলের শ্রমিক নেতাদের সঙ্গে এক বৈঠক হয়। তৃতীয় দফায় অনুষ্ঠিত ঐ বৈঠকে শ্রম প্রতিমন্ত্রীসহ পাট মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কিন্তু সর্বশেষ আলোচনাও ব্যর্থ হওয়ায় শ্রমিক নেতারা ক্ষুব্ধ হন। শ্রমিক নেতারা জানান, মজুরি কমিশন বাস্তবায়নের ব্যাপারে শ্রম প্রতিমন্ত্রী আরো এক মাস সময় চেয়েছেন। কিন্তু এক মাস পর মজুরি কমিশন বাস্তবায়ন হবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে শ্রমিকদের। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সাবেক সিবিএ সভাপতি মুরাদ হোসেন বলেন, শ্রমিকদের পক্ষে ঐ সময় দেওয়া সম্ভব নয়। শ্রমিকদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে, তাই তারা ফের আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছেন। গত ১০ ডিসেম্বর তীব্র শীতের মধ্যে শুরু হওয়া টানা চারদিন অনশন কর্মসূচিতে এক শ্রমিকের মৃত্যুসহ ২০০ শ্রমিক অসুস্থ হয়ে পড়েছিলেন।

চট্টগ্রাম অফিস জানায়, ১১ দফা দাবিতে চট্টগ্রামের পাটকল শ্রমিকরা আবারও আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন। গতকাল এ কর্মসূচি শুরু করে আমিন জুট মিলের শ্রমিকরা। আমিন জুট মিল সিবিএর দপ্তর সম্পাদক কামালউদ্দিন ইত্তেফাককে জানান, পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের নির্দেশনার আলোকে তারা এই কর্মসূচি শুরু করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে।

নরসিংদী প্রতিনিধি জানান,গতকাল বিকালে নরসিংদীর রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোতে শ্রমিকরা অনশন শুরু করেন। এ সময় তারা তাদের দাবির কথা তুলে ধরে স্লোগানও দেন।

রাজশাহী অফিস জানায়, ১১ দফা দাবি আদায়ে ফের আমরণ অনশন শুরু করেছেন রাজশাহীর একমাত্র পাটকলের শ্রমিকরা। আমরণ অনশনকালে শ্রমিকরা তাদের দুর্ভোগের কথা তুলে ধরেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০২ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন