ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬
৩৬ °সে

চীন থেকে এসেছে ২০ হাজার টেস্ট কিট, পিপিই

চীন থেকে এসেছে ২০ হাজার টেস্ট কিট, পিপিই
গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে আসা চিকিত্সা সরঞ্জাম স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের কাছে হস্তান্তর করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং

নতুন করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় চীন সরকারের সহায়তা হিসেবে টেস্ট কিট, ব্যক্তিগত সুরক্ষা উপকরণসহ (পিপিই) বিভিন্ন চিকিত্সা সরঞ্জাম ঢাকায় এসে পৌঁছেছে। গতকাল বৃহস্পতিবার বিশেষ কার্গো বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসব চিকিত্সা সরঞ্জাম এসে পৌঁছানোর পর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদের কাছে তা হস্তান্তর করেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। এর আগে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে ৫০০ টেস্ট কিট দিয়েছিল চীন।

দ্বিতীয় দফায় আসা এই সহায়তার মধ্যে রয়েছে ১০ হাজার টেস্ট কিট, চিকিত্সক-নার্সদের জন্য ১০ হাজার পিপিই, ১৫ হাজার এন৯৫ মাস্ক এবং ১ হাজার ইনফ্রারেড থার্মোমিটার। এ বিষয়ে রাষ্ট্রদূত লি জিমিং সাংবাদিকদের বলেন, চীন এখনো করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ করছে। আশা করি, চীন ও অন্য দেশের সহায়তায় বাংলাদেশও এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবে। এজন্য সবাইকে আত্মবিশ্বাসী হওয়া জরুরি।

তিনি বলেন, কিছু দিন আগে বাংলাদেশের জনগণ ও সরকার চীনের জনগণের জন্য অনেক সরঞ্জাম পাঠিয়েছিল। তার প্রতিদান হিসেবে আমরা এই সহায়তা করছি। করোনা মোকাবিলায় চীন থেকে বিশেষজ্ঞ দল আসার ব্যাপারে জিমিং বলেন, আমরা এটা নিয়ে কাজ করছি। বেইজিং থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। তবে অনলাইনের মাধ্যমে বাংলাদেশের চিকিত্সক ও নার্সরা চীনের বিশেষজ্ঞের সহায়তা এখনই নিতে পারে। তিনি বলেন, ভাইরাসটি বিশ্বের বিভিন্ন জায়গায় ছড়িয়েছে। অনেক দেশে পরিস্থিতি খুবই ভয়াবহ। বাংলাদেশ এখনো সেই তুলনায় আক্রান্ত হয়নি। ঐ আক্রান্ত দেশের দিকে আমরা এখন বেশি মনোযোগ দিচ্ছি।

চীনের চিকিত্সা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বিপুল পরিমাণ সরঞ্জাম কার্গো বিমানে এসেছে। দুই দেশের বন্ধুত্বের নিদর্শন হিসেবে আমরা এ ধরনের উপহার বিনিময় করেছি। করোনা মোকাবিলায় চীনা প্রতিষ্ঠান আলিবাবার কর্ণধার জ্যাক মার পক্ষ থেকে বাংলাদেশের জন্য চিকিত্সা সরঞ্জাম আগামী রবিবার আসছে বলে জানান অধ্যাপক আবুল কালাম আজাদ। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি—৩০ হাজার টেস্ট কিট এবং ৩ লাখ মাস্ক আসছে। সম্প্রতি এক টুইট বার্তায় জ্যাক মা জানান, করোনা মোকাবিলায় বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশকে মাস্ক ও পরীক্ষার কিটসহ চিকিত্সা সরঞ্জাম দেবেন তিনি।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৬ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন