শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু

আপডেট : ০২ জুন ২০২০, ২২:২৫

দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ার ১২ সপ্তাহের মাথায় শনাক্ত রোগীর সংখ্যা অর্ধলক্ষ ছাড়িয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড ২ হাজার ৯১১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তাতে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫২ হাজার ৪৪৫ জন। এই এক দিনে আরো ৩৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭০৯ জন। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন আরো ৫২৩ জন। সব মিলে এ পর্যন্ত মোট ১১ হাজার ১২০ জন সুস্থ হয়ে উঠলেন।

নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা মঙ্গলবার দেশে করোনা ভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং চার জন নারী। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৮ জন আর ৯ জনের মৃত্যু হয়েছে বাড়িতে। মৃতদের মধ্যে ১০ জন ঢাকা বিভাগের, ১৫ জন চট্টগ্রামের, তিন জন বরিশালের, চার জন সিলেটের, দুই জন রাজশাহীর, দুই জন রংপুরের এবং এক জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের মধ্যে দুই জনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এছাড়া ১০ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ৯ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, ১০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, এক জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, চার জন ৩১ থেকে ৪০ বছর এবং এক জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৩৮৮ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছে ৬ হাজার ২৪০ জন রোগী। বুলেটিনে জানানো হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের ৫২টি পরীক্ষাগারে ১২ হাজার ৭০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ইউরোলজি বিভাগের সাবেক সিনিয়র কনসালটেন্ট ডা. মনজুর রশিদ চৌধুরী মারা গেছেন। রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। ৬১ বছরের মনজুর রশিদ চৌধুরী ১৮ দিন আগে কোভিড পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হন। ঢামেক হাসপাতাল থেকে অবসর নেওয়ার পর তিনি আনোয়ার খান মডার্ন হাসপাতালেই রোগী দেখতেন। বিএমএ জানিয়েছে, এ নিয়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন চিকিত্সক। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন চার জন। করোনায় আক্রান্ত হয়েছেন আট শতাধিক চিকিত্সক।