বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ন্যাশনাল ব্যাংকের খোয়া যাওয়া ৬০ লাখ টাকা উদ্ধার, চার জন রিমান্ডে

আপডেট : ০২ জুন ২০২০, ২২:২৬

রাজধানীর কোতোয়ালি এলাকা থেকে ন্যাশনাল ব্যাংকের খোয়া যাওয়া ৮০ লাখ টাকার মধ্যে ৬০ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। ঐ ঘটনায় সোমবার রাতে চার জনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে দুটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন—দলনেতা হান্নান ওরফে ব্রিফকেস হান্নান ওরফে রবিন ওরফে রফিকুল ইসলাম, মোস্তফা, বাবুল মিয়া ও  হান্নানের স্ত্রী মোছা. পারভীন। গতকাল ডিবি পুলিশ তাদের জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে নিয়েছে।

গোয়েন্দা পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার  মো. মাহবুব আলম  বলেন, গত ১০ মে রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার একটি বস্তা গাড়ি থেকে খোয়া যায়। ঐ ঘটনায় কোতোয়ালি থানায় মামলা করে ব্যাংক কর্তৃপক্ষ। বাকি ২০ লাখ টাকা সম্পর্কে তিনি বলেন, তারা বিভিন্নভাবে তা খরচ করেছে।  গ্রেফতারকৃতদের  বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। আর চক্রের মূল হোতা হান্নানের বিরুদ্ধে ৩০-এর অধিক মামলা রয়েছে।

অভিযানের নেতৃত্বে থাকা গোয়েন্দা দক্ষিণ বিভাগের কোতোয়ালি জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার  সাইফুর রহমান আজাদ বলেন, হান্নান ও তার সহযোগীরা মূলত টানা দলের সদস্য। ঘটনার দিন ন্যাশনাল ব্যাংকের এক জন নির্বাহী কর্মকর্তা ও এক জন সিকিউরিটি গার্ড ইসলামপুর শাখায় টাকা আনতে ওপরে ওঠে, তখন এক জন সিকিউরিটি গার্ড ও ড্রাইভার মাইক্রোবাসে ছিল।        এ সুযোগে হান্নানসহ তার সহযোগীরা সেখানে এসে সিকিউরিটি গার্ড ও ড্রাইভারের সঙ্গে ভাব জমিয়ে তাদের কথাবার্তায় অন্যমনস্ক রেখে গাড়ির দরজা খুলে টাকার বস্তা হাতিয়ে নেয়। পরবর্তী সময়ে সহযোগীদের ২৫ হাজার করে টাকা দিয়ে বাকি টাকা হান্নান নিজের কাছে রেখে দেয়। আর এ টাকার মধ্যে ২০ লাখ টাকা বিভিন্নভাবে সে খরচ করে। হান্নান জানিয়েছেন, ঋণ পরিশোধ, স্ত্রীর বন্ধক দেওয়া গয়না ছাড়ানো আর  কিশোরগঞ্জ পাগলা মসজিদে দান করে ঐ টাকা খরচ করেছে সে।