ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


এক মাস বন্ধ থাকবে সব কোচিং সেন্টার

২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু
এক মাস বন্ধ থাকবে সব কোচিং সেন্টার

আগামী ২ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২১ লাখ ৩৭ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। সারাদেশে মোট ৩ হাজার ৪৯২টি কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। গতকাল রবিবার শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি পরীক্ষার সুষ্ঠু ও নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, এ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও নিরাপত্তাজনিত কারণে ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, এবার অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে বাঁধিয়ে প্রশ্নপত্র পাঠানো হবে। কেউ সেটি খুলেনি এটি নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যান্য বছরের মতো এবারও সব পদ্ধতি অবলম্বন করা হবে।

তিনি বলেন, এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি বিশেষ কোনো কারণে কারও দেরি হয়, সেই ক্ষেত্রে দেরির কারণ ও পরীক্ষার্থীর নাম ঠিকানা লিখে ওই দিন কেন্দ্রে প্রবেশ করতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষা বোর্ড এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, পরীক্ষা কেন্দ্রের আশপাশে জারি থাকবে ১৪৪ ধারা। পরীক্ষাকে কেন্দ্র করে গুজব রটনার বিরুদ্ধে তীক্ষ গোয়েন্দা নজরদারি শুরু হয়েছে। গত বছর সকল পরীক্ষা প্রশ্ন ফাঁসমুক্তভাবে সম্পন্ন হয়েছে। এবারও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। গুজব রটনা প্রতিরোধে বিটিআরসি ও তথ্য মন্ত্রণালয় কাজ করবে। বিভিন্ন গণমাধ্যমে সচেতনতামূলক কার্যক্রম চালানো হবে। শিক্ষামন্ত্রী এসময় কোথাও প্রশ্ন ফাঁস হয়েছে কি না সে বিষয়ে সন্ধান না করতে পরীক্ষার্থীদের এবং এ বিষয়টিকে প্রশ্রয় না দেওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন