ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
২৭ °সে

শোকস্তব্ধ নিউজিল্যান্ডে ঐক্যের ডাক

সংহতি-সহমর্মিতার অনুপম দৃষ্টান্ত হ্যাগলি পার্কে জুমার বৃহত্তম জমায়েত নিহতদের স্মরণে দেশজুড়ে দুই মিনিট নীরবতা
শোকস্তব্ধ নিউজিল্যান্ডে ঐক্যের ডাক
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে নৃশংস হামলায় নিহতদের আত্মার মাগফেরাত কামনায় গতকাল শুক্রবার সেখানকার হ্যাগলি পার্কে জুমার নামাজে সমবেত হন হাজার হাজার মুসল্লি। নামাজে বিশেষ মুনাজাতের পাশাপাশি নিহতদের স্মরণে দুই মিনিট নীরবতাও পালন করা হয় —এএফপি

ধর্মীয় সমপ্রীতি ও সহমর্মিতার অনুপম দৃষ্টান্ত স্থাপন করল নিউজিল্যান্ড। ইসলাম ধর্মের শেষ নবী হযরত মুহাম্মদ (সা:) এর বাণী উদ্ধৃত করে শোকস্তব্ধ দেশটিতে ঐক্যের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। এর আগের শুক্রবার শ্বেতাঙ্গ জঙ্গির নৃশংস হামলায় হতাহতদের স্মরণে দেশজুড়ে দুই মিনিট নীরবতা পালন করা হয়। গতকাল আজানে মুখরিত দেশে সরাসরি সমপ্রচার করা হয় জুমার নামাজ। সমপ্রীতির বার্তা দিয়েছেন আল নূর মসজিদের ইমামও। হ্যাগলি পার্কের সমবেত ছিল চোখে পড়ার মতো। নারীদের মাথায় ছিল স্কার্ফ। এরই মধ্যে প্রধানমন্ত্রী আর্ডেনকে হত্যার হুমকি দেওয়া হয়েছে।

শোকে স্তব্ধ নিউজিল্যান্ড

১৫ মার্চ জুমার নামাজের দিন অস্ট্রেলিয়া থেকে আসা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেন্টন টারান্টের বন্দুক হামলায় বাংলাদেশের ৫ জনসহ বিভিন্ন দেশের ৫০ জন নিহত এবং ৪২ জন আহত হন। গতকাল পর্যন্ত ক্রাইস্টচার্চ সমাধিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ২৬ জনের দাফন সম্পন্ন হয়েছে। এদিকে পুলিশ জানিয়েছে, খুনি টারান্টকে ৫ এপ্রিল ফের আদালতে তোলা হবে। তার বিরুদ্ধে আরো অভিযোগ গঠন করা হতে পারে। গত এক সপ্তাহ ধরেই দেশটি হতাহতদের স্মরণে বিভিন্ন কর্মসূচি পালন করছে। গতকাল শুক্রবার ছিল মুসলিমদের সাপ্তাহিক পবিত্র দিন জুমার নামাজ। এই উপলক্ষ্যে হতাহত ও সব শোকাহত মুসলিমদের প্রতি সহমর্মিতা জানাতে পুরো দেশ শোকে স্তব্ধ হয়ে পড়ে। আল নূর ও লিনউড মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদের সামনে মানববন্ধন করা হয়। দুই মিনিট নীরবতা পালন করা হয়।

কেবল মসজিদ নয়, স্কুল, হোটেল, ক্যাফে এবং অফিসেও নীরবতা পালন করেন অন্যান্য ধর্মের মানুষ। মানববন্ধনে অংশ নেওয়া অ্যান্ড্রি বার্ট জানিয়েছেন, দুই মিনিট নীরবতা পালন করা হলেও নামাজের পর ১৫ মিনিট সবাই স্তব্ধ হয়ে পড়েছিলেন। আজান ও নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন ও বেতারে সরাসরি সমপ্রচার করা হয়। আজানে মুখরিত হয় সারা দেশ। জনপ্রিয় পত্রিকা ‘দ্য প্রেস’ তাদের প্রথম পৃষ্ঠায় আরবিতে ‘সালাম’ শব্দ লিখে প্রকাশ করেছে।

আল নূর মসজিদে প্রায় ২৫ হাজার হাজার মানুষ সমবেত হয়েছিলেন। নিউজিল্যান্ডের অন্য ধর্মের অনেক নারী মুসলিমদের প্রতি সংহতি জানাতে হিজাব পরে সমাবেশে যোগ দেন। শোক প্রকাশের এই হাজারো মানুষের সমাবেশে যোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। সেই সময় তার পরনে বোরকা এবং মাথায় স্কার্ফ ছিল। পাশে থাকা নারী পুলিশের মাথায়ও ছিল স্কার্ফ। প্রধানমন্ত্রী মুসলিমদের উদ্দেশে বলেন, আপনাদের সঙ্গে পুরো নিউজিল্যান্ডই ব্যথিত। আমরা সবাই এক। তিনি বলেন, মুহাম্মদ (সা.) বলেছেন, বিশ্ববাসী পারস্পরিক ভালোবাসা ও সহানুভূতি দিয়ে একটি শরীরের মতো থাকবেন। যখন শরীরের কোন অঙ্গে ব্যথা হয় তখন পুরো শরীরে ব্যথা হয়। তিনি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

খুতবায় ইমাম যা বললেন

আল নূর মসজিদে হাজার হাজার মানুষের সামনে ইমাম জামাল ফাওদার বক্তৃতা সবাইকে আলোড়িত করেছে। তিনি বলেন, গত শুক্রবার আমি এ মসজিদটিতে সন্ত্রাসীর চোখেমুখে ঘৃণা ও ক্ষোভ দেখেছি। আজ সেই একই স্থানে নিউজিল্যান্ড ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার মানুষের চোখে ভালোবাসা ও সহানুভূতি দেখেছি। এতে লাখ লাখ মানুষের হূদয় ভরে গেছে। অনেকে আমাদের এখানে শারীরিকভাবে যোগ না দিতে পারলেও তাদের আত্মা আমাদের সাথে আছে। তিনি বলেন, সন্ত্রাসী আমাদের দেশকে তার অশুভ মতাদর্শ দিয়ে বিভক্ত করতে চেয়েছিল। কিন্তু আমরা দেখিয়েছি, নিউজিল্যান্ড ভেঙ্গে টুকরো হয়নি, বরং বিশ্ব আমাদের ভালোবাসা আর ঐক্যের উদাহরণ হিসেবে দেখছে। মন ভাঙলেও আমরা ভেঙে পড়িনি। তার মতে, নিহত মানুষের সংখ্যা হয়তো অসাধারণ নয়, আমাদের প্রতি নিউজিল্যান্ডের মানুষের সংহতিই অসাধারণ। ইমাম শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের উত্থান এবং ডানপন্থী প্রতিক্রিয়াশীলতা বিশ্ব মানবতার জন্য বিরাট হুমকি উল্লেখ করে এখনই এর অবসান চান।

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

নিউজিল্যান্ডের পুলিশ জানিয়েছে, প্রধানমন্ত্রী আর্ডেনকে টুইটারে হত্যার হুমকি দেওয়া হয়েছে। নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, একটি বন্দুকের ছবি পোস্ট করে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে লেখা হয়েছে, পরবর্তী টার্গেট আপনি। পুলিশ জানিয়েছে, ওই অ্যাকাউন্টে ইসলামবিরোধী অনেক বক্তব্য ছিল। অ্যাকাউন্টটি নিয়ে তদন্ত হচ্ছে বলে পুলিশ জানায়। তবে ওই পোস্টটি পরে মুছে দেওয়া হয়েছে। -বিবিসি, সিএনএন ও রয়টার্স

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন