বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সরকারি কর্মচারীদের পদোন্নতি ও দুর্নীতি বিতর্ক

টিআইবির প্রতিবেদন মন্ত্রিসভায় প্রত্যাখ্যান

আপডেট : ২৪ জুন ২০১৯, ২২:৫৭

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)র প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন। টিআইবি সরকারি কর্মকর্তাদের পদোন্নতি রাজনৈতিক বিবেচনায় দেওয়া হচ্ছে দাবি করে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব ব্রিফিংয়ে আরো বলেন, আমি এখনো টিআইবির প্রতিবেদন দেখিনি। আপনাদের মতো আমিও এ ব্যাপারে পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জেনেছি। তবে টিআইবি ঢালাওভাবে যে বর্ণনা দিয়েছে, বিষয়টি তেমন নয়।

প্রতি পাঁচ বছর অন্তর সরকারি কর্মকর্তাদের সম্পদের বিবরণ দাখিল না করার যে দাবি টিআইবি করেছে, সে সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা আমাদের প্রতিবেদন দাখিল করেছি। প্রতি পাঁচ বছর অন্তর সরকারি কর্মকর্তাদের সম্পদের বিবরণ দাখিলের আহ্বান জানানো হলে তা দাখিল করা একটি সরকারি আইন। এক প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, এই মুহূর্তে চুক্তিভিত্তিক নিয়োগের সংখ্যা খুব সীমিত।আন্তর্জাতিক মাতৃভাষা পদক চালু হচ্ছে

এদিকে ‘মাতৃভাষায় অবদান রাখার জন্য এখন থেকে প্রতি দুই বছর পরপর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মোট চার জনকে পুরস্কৃত করবে সরকার। একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে জাতীয় ক্যাটাগরিতে দুই জনকে এবং আন্তর্জাতিক ক্যাটাগরিতে দুই জনকে এই পুরস্কার দেওয়া হবে। ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদকের জন্য বিবেচনা করা হবে।’ এমন বিধান রেখে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট পদক নীতিমালা, ২০১৯-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পৃথিবীর বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, বিকাশ, চর্চা, প্রচার ও প্রসারের জন্য এই পুরস্কার দেওয়া হবে। মোহাম্মদ শফিউল আলম বলেন, এই পদক দিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালকের নেতৃত্বে বাছাই কমিটি থাকবে। এছাড়া শিক্ষামন্ত্রীর নেতৃত্বে একটি মনোনয়ন কমিটি থাকবে।

বিকেএসপি আইনের খসড়া অনুমোদন

এদিকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রশিক্ষণ আইন, ২০১৯-এর খসড়াও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৮৩ সালের অধ্যাদেশকে আইনে রূপান্তর করা হচ্ছে। প্রস্তাবিত আইনে বোর্ডের সদস্যদের মধ্যে এক তৃতীয়াংশ সদস্য উপস্থিত থাকলে কোরাম হবে, বছরে দুইবার সভা করার বিধান রাখা হয়েছে। তিনি বলেন, ‘যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্বে যিনি থাকবেন তিনি হবেন বোর্ডের চেয়ারম্যান, ২০ সদস্যের পরিষদ হবে, মনোনীত সদস্যদের মেয়াদ হবে তিন বছর।’

বাংলাদেশ ও স্পেনের মধ্যে স্বাক্ষরের জন্য উপস্থাপিত সংস্কৃতি, শিক্ষা ও বৈজ্ঞানিক সহযোগিতা বিষয়ক চুক্তির খসড়া অনুমোদনে এর আগে গৃহীত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রাষ্ট্রীয় পতাকাবাহী জাহাজের সুরক্ষা

রাষ্ট্রীয় পতাকাবাহী জাহাজের সুরক্ষায় ‘বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) আইন, ২০১৯’র আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা, যেখানে এসব জাহাজে ৫০ শতাংশ পণ্য পরিবহনের বিধান রাখা হয়েছে। গত ২৮ জানুয়ারি আইনের খসড়াটির নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। 

মন্ত্রিপরিষদ সচিব জানান, আজকের মন্ত্রিসভার বৈঠকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি দ্রুততম হওয়ায় মন্ত্রিসভার সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। মন্ত্রিসভার বৈঠকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা নিয়ে আলোচনা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, পুরনো ব্রিজগুলো পুনঃস্থাপন করা নিয়ে আলোচনা হয়েছে। এটি নিয়ে আগেও আলোচনা হয়েছে। ট্রেনটিতে অতিরিক্ত যাত্রী ছিল। র্যাব, বিজিবি, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা সেখানে উদ্ধার কাজ চালাচ্ছে। রেলপথমন্ত্রী জানিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের রেল যোগাযোগ স্বাভাবিক হবে।