ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
৩১ °সে


বাংলাদেশ থেকে শিখতে পারে বিশ্ব

বিশ্বব্যাংকের সিইও জর্জিভা
বাংলাদেশ থেকে শিখতে পারে বিশ্ব

দুর্যোগ মোকাবিলা এবং জলবায়ুর বিরূপ পরিস্থিতিতে বাংলাদেশ যেভাবে খাপখাইয়ে নিয়েছে সেটি বাংলাদেশ থেকে শিখতে পারে বিশ্ব। দুই দিনের সফর শেষে বিদায়ের প্রাক্কালে গতকাল বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টালিনা জর্জিভা। তিনি বলেন, দুর্যোগপ্রবণ হওয়ার পরেও বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় অনেক সফল হয়েছে। উদাহরণ দিয়ে তিনি বলেন, ১৯৭০ সালে ঘূর্ণিঝড়ে এদেশে ৫ লাখ মানুষ নিহত হয়। সম্প্রতি সেরকম ঘূর্ণিঝড় ‘ফণী’ এদেশে আঘাত হানলেও দশ জনেরও কম প্রাণহানি হয়েছে। বাংলাদেশ সক্ষমতা অর্জন করলেও সামনের দিনগুলোতে জলবায়ু নিয়ে আরো চ্যালেঞ্জ রয়েছে। জর্জিভা উল্লেখ করেন, বিশ্বব্যাংক বাংলাদেশকে ঝুঁকি মোকাবিলায় সহায়তা অব্যাহত রাখবে। পাশাপাশি বাংলাদেশকে উচ্চ মধ্য আয়ের দেশে উপনীত হতে বিশ্বব্যাংক সহায়তা অব্যাহত রাখবে বলে তিনি উল্লেখ করেন।

বুধবার ঢাকায় অনুষ্ঠিত গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন (জিসিএ) এর তৃতীয় নির্বাহী বৈঠকে যোগ দিতে দুই দিনের সফরে ঢাকা আসেন তিনি। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। পাশাপাশি নাগরিক প্রতিনিধিদের সাথেও সাক্ষাত্ করেন তিনি। এছাড়া বিশ্বব্যাংকের সহায়তায় পরিচালিত একটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন।

সফর শেষে এক প্রেস বার্তায় জর্জিভা উল্লেখ করেন, বাংলাদেশের জন্য জলবায়ু পরিবর্তন মোকাবিলা উন্নয়ন কর্মকাণ্ডের একটি অগ্রাধিকার বিষয়। স্থানীয়দের সক্রিয় অংশগ্রহণের সঙ্গে সঙ্গে দেশটি দুর্যোগ সতর্কীকরণ ব্যবস্থা, প্রতিরক্ষামূলক ব্যবস্থা, স্কুল পুনর্বাসন, উপকূলীয় বাঁধ নির্মাণসহ দুর্যোগকালীন আশ্রয়স্থল দ্বিগুণ করেছে। বিশ্বব্যাংক এই কর্মকাণ্ডে সহায়তা করেছে। ফলে দুর্যোগে মৃত্যুর পরিমাণ ব্যাপকহারে কমে এসেছে।

গতকাল বৃহস্পতিবার তিনি বিশ্বব্যাংকের সহায়তায় পরিচালিত আনন্দ স্কুল পরিদর্শন করেন। এ ধরনের স্কুলের মাধ্যমে দেশের ৬ লাখ ৯০ হাজার স্কুল থেকে ঝরে পড়া শিশুদের শিক্ষার আওতায় নিয়ে আসা হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন