শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রিয়ার সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের আট মামলা

আপডেট : ২১ জুলাই ২০১৯, ২২:১৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করে বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের তথ্য দেওয়ার ঘটনায় প্রিয়া সাহার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন আদালতে এসব নালিশি মামলা করা হয়। মামলায় তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনেছেন বাদীরা। ঢাকা ছাড়াও সিলেটে দুটি; যশোর, নেত্রকোনা, নাটোর ও ব্রাহ্ম?ণবাড়িয়ায় প্রিয়া সাহার বিরুদ্ধে এসব মামলা করা হয়েছে। এর মধ্যে ঢাকার আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে প্রিয়া সাহার বিরুদ্ধে করা দুটি নালিশি মামলাই খারিজ করে দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ও ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের সদস্য ইব্রাহিম খলিল পৃথক পৃথক আবেদনে এসব মামলা করেন। মামলা দুটি দণ্ডবিধির ১২৩ (এ), ১২৪ (এ) ও ৫০০ ধারায় দায়ের করা হয়। পাশাপাশি প্রিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানানো হয়। শুনানি শেষে দুই মামলাই খারিজ করে দেন ঢাকা মহানগর হাকিম জিয়াউল হাসান ও আবু সুফিয়ান মো. নোমান। আইনজীবীরা জানিয়েছেন, রাষ্ট্রদ্রোহ মামলা করতে সরকারের অনুমতি নিতে হয়। কিন্তু সেই অনুমতি না থাকায় আদালত মামলা দুটি খারিজ করে দেয়।

এছাড়া যশোর জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি গোলাম মোস্তফা কামাল বাদী হয়ে ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। পরে আদালত মামলাটি খারিজ করে দেন।

সিলেটের আদালতে প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করেন যুব ও ছাত্রলীগের দুই নেতা। এরা হলেন সিলেট মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য রিমাদ আহমেদ রুবেল ও সাবেক ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট সারোয়ার মাহমুদ। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত পরবর্তী আদেশের জন্য রেখেছেন।

ব্রাহ্মণবাড়িয়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন মো. আসাদউল্লাহ। এ বিষয়ে পরে আদেশ দেওয়া হবে বলে জানিয়েছে আদালত। নেত্রকোনার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছেন শহরের নাগড়া এলাকার এ কে এম আজাহারুল ইসলাম। মামলার বাদী টিম নৌকা নামে একটি যুবসংগঠনের সভাপতি। নাটোরে প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করেছেন এক সংবাদকর্মী। অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ তদন্ত করে ৬ আগস্ট প্রতিবেদন দাখিল করতে সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন। এই মামলায় প্রিয়ার স্বামী মলয় সাহা ও তার দুই মেয়েকে বিবাদী করা হয়েছে।