ঢাকা শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে


কাশ্মীরে আজ বিক্ষোভের ডাক

ভারতের সঙ্গে আলোচনা নয় : ইমরান খান
কাশ্মীরে আজ বিক্ষোভের ডাক

ভারত-শাসিত কাশ্মীরে আজ শুক্রবার বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। জুমার নামাজের পর মানুষকে কারফিউ অমান্য করে প্রতিবাদ মিছিলে যোগ দিতে আহবান জানিয়েছেন হুরিয়ন নেতারা যাদেরকে ভারত ‘বিচ্ছিন্ন-তাবাদী নেতা’ বলে আখ্যায়িত করে থাকে। বিভিন্ন স্থানে পোস্টারও সাটানো হয়েছে। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে আলোচনার বিষয়টি নাকচ করে দিয়েছেন।

কাশ্মীর থেকে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের সংবাদদাতারা নিশ্চিত করেছেন, শহরের কয়েকটি এলাকায় বিচ্ছিন্নতাবাদী নেতাদের যৌথ সংগঠন ‘জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপে’র নামে ওই ধরনের পোস্টার চোখে পড়ছে। তবে যেহেতু ওই নেতারা এখনো আটক বা গৃহবন্দী, ফলে সত্যিই তারা ওই ডাক দিয়েছেন কি না তা নিশ্চিত হওয়া যায়নি। দু’সপ্তাহ আগে শ্রীনগরের সৌরা এলাকায় শুক্রবারের নামাজের পর বেশ কয়েকশ’ মানুষ প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছিল যে ভিডিও বিবিসিতে প্রকাশিত হলে তা আলোড়ন ফেলে দেয়। আজ নামাজের আগেও নিরাপত্তা বাহিনী শ্রীনগরসহ গোটা কাশ্মীরকে কঠোর নিরাপত্তা ও কারফিউতে মুড়ে রেখেছে।

গত ৫ আগস্ট ভারত সরকারের কাশ্মীরের বিশেষ মর্যাদাব বাতিলের অনেক আগে থেকেই সেখানকার হুরিয়তপন্থী বিচ্ছিন্নতাবাদী নেতাদের হয় গৃহবন্দী, নয়তো জেলে আটকে রাখা হয়েছিল। ফলে সৈয়দ আলি শাহ গিলানি, মিরওয়াইজ ওমর ফারুক বা ইয়াসিন মালিকের মতো কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতারা ‘জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপ’ নামে যে যৌথ নেতৃত্ব গঠন করেছিলেন তাদের দিক থেকে এযাবত কোনো কর্মসূচির ঘোষণা আসেনি। কিন্তু ভারতের পার্লামেন্টে জম্মু ও কাশ্মীরকে বিভক্ত করার সিদ্ধান্ত গৃহীত হওয়ার দুই সপ্তাহ পর অবশেষে সেই যৌথ নেতৃত্বের নামে পোস্টার পড়েছে।

ভারতের সঙ্গে আলোচনা নয় : ইমরান খান

প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাত্কারে বলেছেন, ভারতের সঙ্গে আলোচনার কোনো আগ্রহ নেই। তিনি অভিযোগ করেন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার আগে এবং পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও গুরুত্ব দেওয়া হয়নি। আমি সবসময় সংলাপের কথা বললেও রাজি হয়নি। তাই এখন আর আলোচনার দরকার মনে করছি না। ইমরান খানের এই বক্তব্যে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। -এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৭ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন