বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রোহিঙ্গাদের অনাগ্রহ দুঃখজনক, চেষ্টা অব্যাহত থাকবে :পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২২ আগস্ট ২০১৯, ২১:৫০

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু না হওয়াকে দুর্ভাগ্যজনক ও দুঃখজনক মন্তব্য করে বলেছেন, এটা আমরা আশা করিনি। তবে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমরা জোর করে কিছু করব না। গতকাল বৃহস্পতিবার বিকালে পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে চেয়েছিল। কিন্তু রোহিঙ্গারা যে যেতে রাজি নয়। এটা দুঃখজনক। আমরা প্রস্তুত, আমাদের কোনো গাফিলতি নাই। আস্থার যে ঘাটতি আছে সেটা দূর করতে মিয়ানমারকেই কাজ করতে হবে। আমরা আশায় বুক বেঁধে আছি।

মিয়ানমার ফিরে যাওয়ার ক্ষেত্রে রোহিঙ্গাদের বিভিন্ন দাবি-দাওয়ার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, কারা প্ল্যাকার্ড বা লিফলেট করে দিচ্ছে, তাদের আমরা চিহ্নিত করছি। তারা বিভিন্ন দাবি করছে। তাদের দাবির কাছে আমরা জিম্মি হতে পারি না। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রস্তুতিসহ মিয়ানমারের রাখাইনের পরিস্থিতি ঘুরে দেখার জন্য একটা কমিশন গঠনের পরিকল্পনার কথা জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকার প্রায় আড়াই হাজার কোটি টাকা খরচ করেছে। আর বেশিদিন রোহিঙ্গারা আরামে থাকতে পারবে না। মানবিক এই সংকট মোকাবিলায় দাতারাও অর্থ দিতে চাইবে না। তখনই সমস্যা তৈরি হবে।

তিনি বলেন, আস্থার সংকটের কারণে রোহিঙ্গারা নিজেদের দেশে ফিরতে চাইছে না। এই আস্থার সংকট কাটিয়ে উঠতে রোহিঙ্গা নেতাদের রাখাইন থেকে ঘুরিয়ে আনা উচিত, যেন তারা নিজেরা দেখতে পারে সেখানে তাদের জন্য কী ব্যবস্থা রাখা হয়েছে।