ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
২৭ °সে


কাঁচপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৩০

ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ
কাঁচপুরে শ্রমিক-পুলিশ  সংঘর্ষে আহত ৩০
নারায়ণগঞ্জে একটি রপ্তানিমুখী পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে গতকাল পুলিশের সংঘর্ষ বাধে —ইত্তেফাক

কাঁচপুরে একটি রপ্তানিমুখী শিল্পকারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছে। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অর্ধশতাধিক টিয়ার শেল (কাঁদানে গ্যাস) ও ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। গতকাল রবিবার সকালে বেতন-ভাতা বৃদ্ধি, মাতৃত্বকালীন ছুটিসহ অন্যান্য সুযোগ-সুবিধার দাবিতে কাঁচপুরের সিনহা ওপেক্স গ্রুপের কারখানার শ্রমিকেরা বিক্ষোভ মিছিল করে সড়ক অবরোধের চেষ্টা করে। তখন পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে এই সংঘর্ষ বাধে। সংঘর্ষ চলাকালে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে দুপুর ১২টার দিকে শ্রমিকদের শান্ত করে সড়কে যান চলাচল স্বাভাবিক করে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

জানা যায়, কাঁচপুর শিল্পাঞ্চল এলাকায় ওপেক্স গ্রুপের সিনহা গার্মেন্টসের শ্রমিকেরা প্রতিদিনের মতো সকালে কারখানার ভেতরে প্রবেশ করে কাজে যোগদান না করে কারখানা এলাকায় জড়ো হতে থাকেন। একপর্যায়ে তারা মাতৃত্বকালীন ছুটি, ছুটিকালীন সময়ে ভাতা প্রদান, প্রতি মাসের ৮ তারিখের মধ্যে মাসিক বেতন পরিশোধ ও ভাতা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেন। একপর্যায়ে শ্রমিকেরা লাঠিসোঁটা হাতে কারখানার প্রধান ফটকের বাইরে অবস্থান নিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের চেষ্টা করলে নিরাপত্তাকর্মী ও পুলিশ তাতে বাধা দেয়। শ্রমিকেরা গার্মেন্টসের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ করলে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এসময় পুলিশের লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেটে কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হন। সংঘর্ষে পুলিশের ১০ জন সদস্যও আহত হন। আহতদের স্থানীয়ভাবে চিকিত্সা প্রদান করা হয়েছে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানান, সিনহা গার্মেন্টসে অনেক নারী শ্রমিক কাজ করেন। নারী শ্রমিকদের জন্য মাতৃত্বকালীন ছুটি, ছুটিকালীন ভাতা প্রদান, মাসিক বেতন প্রতি মাসের ৮ তারিখের মধ্যে পরিশোধ ও ভাতা বৃদ্ধির জন্য দীর্ঘদিন ধরে দাবি করা হলেও কারখানা কর্তৃপক্ষ তা মেনে নিচ্ছে না।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন