শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:৪০

বিশ্ববিদ্যালয় প্রশাসনের ১৪ দফা প্রলোভন উপেক্ষা করে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসের জয় বাংলা চত্বরে জড়ো হয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের দাবিতে এই আন্দোলন শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করেন, বঙ্গবন্ধুর পুণ্যভূমিতে বিএনপি-জামায়াতপন্থি একজন মানুষ উপাচার্য পদে রয়েছেন। তাকে অপসারণ করতেই হবে।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে গত ১১ সেপ্টেম্বর সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।      বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের আন্দোলনের মুখে বাধ্য হয়ে বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একাংশ  বুধবার রাত সাড়ে ৯টায় হল থেকে বেরিয়ে এসে উপাচার্য বিরোধী আন্দোলন শুরু করেন।

এ সময় শিক্ষার্থীরা ফেসবুকে লাইভ করে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আন্দোলনে নামার ঘোষণা দেন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্দোলন থামাতে রাতে গোপন বৈঠক করে শিক্ষার্থীদের সেমিস্টার ফি, হলের সিট ভাড়া অর্ধেকসহ, ফেসবুকে লেখালেখি করলে কোনো শিক্ষার্থীকে বহিষ্কার করা হবে না এমন ১৪টি  প্রলোভন দেখিয়ে বুধবার গভীর রাতেই একটি বিজ্ঞপ্তি জারি করে। তবে এ প্রলোভনে শিক্ষার্থীরা সাড়া না দিয়ে সকাল থেকেই ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন । 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীরা যেসব দাবি করেছিলেন সে সমস্ত দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসন মেনে নিয়েছে। তারপরও তারা কেন আন্দোলন করছে, সে বিষয়ে তারা লিখিতভাবে প্রশাসনকে জানায়নি।