ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৮ °সে


‘পড়াশোনা করতে এসেছি, মার খেয়ে লাশ হতে নয়’

‘পড়াশোনা করতে এসেছি, মার খেয়ে  লাশ হতে নয়’
আবরার ফাহাদ হত্যার বিচার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রেল স্টেশনে মানববন্ধন —ইত্তেফাক

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে ছাত্রলীগের নেতাকর্মীরা নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন হয়েছে। গতকাল মঙ্গলবার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ সাধারণ মানুষও এই নিষ্ঠুর হত্যাকাণ্ডে ক্ষোভ জানিয়ে খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে। শিক্ষার্থীরা বলেন, আবরারকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ে আসি লেখাপড়া করার জন্য। বাবা-মায়ের কাছে লাশ হয়ে ফিরে যেতে আসি না। তারা আরো বলেন, আবরারের মধ্যে দেশপ্রেম ছিল। দেশ ও জনগণের স্বার্থে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দিয়েছিল। এ কারণে তাকে জীবন দিতে হবে—এটা কল্পনাও করা যায় না।

অফিস, প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয় সংবাদদাতাদের পাঠানো খবর:

চট্টগ্রাম অফিস :মহানগরীর বিভিন্ন স্থানে ছাত্ররা সমাবেশ, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। গতকাল বিকালে ষোলশহর রেল স্টেশনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যানারে মানববন্ধনে মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিপুলসংখ্যক ছাত্রছাত্রী অংশ নেন। অপরদিকে নিজ হাতে প্ল্যাকার্ড লিখে চবি ক্যাম্পাসে একাই বিক্ষোভ প্রদর্শন করেছেন পরিসংখ্যান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র খালেদ সাইফুল্লাহ।

জাবি: আবরার ফাহাদের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুরে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা গেট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। প্রায় দুই ঘণ্টা ধরে চলা এ অবরোধে ঢাকা-আরিচা মহাসড়কে আটকে পড়ে সহস্রাধিক যানবাহন। শিক্ষার্থীরা জানান, ভারতের সঙ্গে সম্পাদিত চুক্তির বিরুদ্ধে ফেসবুকে লেখালেখি করায় আবরারকে নির্মমভাবে নির্যাতন করে হত্যা করে ছাত্রলীগ।

যশোর অফিস :সাধারণ ছাত্র পরিষদ যশোর জেলা শাখার উদ্যোগে গতকাল যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন হয়েছে। আবরারের খুনিদের ফাঁসি ও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের দাবিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

ময়মনসিংহ :আবরারের হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ময়মনসিংহের বিভিন্ন সংগঠন।

টাঙ্গাইল :গতকাল সকালের দিকে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে টাঙ্গাইলের শিক্ষার্থীরা। এতে বিভিন্ন স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

বরিশাল অফিস :আবরার ফাহাদের হত্যার বিচারের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ছাত্র ফেডারেশন জেলা কমিটি নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনের সড়কে সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অপরদিকে একই দাবিতে বিএম কলেজে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার মোমবাতি প্রজ্বালন ও মশাল মিছিল হবে। এছাড়া গতকাল বাদ জোহর বিএম কলেজ মসজিদে শিক্ষার্থীরা আবরার ফাহাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত করেন। পরে গায়েবি জানাজার আয়োজন করেন।

বেরোবি :বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছেন। শিক্ষার্থীরা বলেন, আবরার হত্যার পেছনে ছাত্রলীগের অতিমাত্রায় ভারতপ্রেম প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেমিক আবরারের ভারতবিদ্বেষী স্ট্যাটাস দেওয়ার কারণে তাকে পিটিয়ে হত্যা করা হয়।

খুলনা অফিস :আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ করেছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। গতকাল নগরীর শিববাড়ী মোড়ে ‘আগুয়ান-৭১’ নামের একটি সংগঠনে?র ব্যানারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। এ সময় শিক্ষার্থীরা বাক স্বাধীনতার দাবিসহ আবরার হত্যার প্রতিবাদে বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড বহন করে। কেউ কেউ প্রতীকী আবরার সেজে মানববন্ধনে অংশ নেন।

নোয়াখালী :গতকাল সকালে নোয়াখালী টাউন হল মোড়ে বিশ্ববিদ্যালয়, বিভিন্ন কলেজ ও মাদ্রাসার সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশ বাধা দেয়। পুলিশ শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। পরে শিক্ষার্থীরা পুলিশি বাধা উপেক্ষা করে পুনরায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশে করে।

গাজীপুর :গাজীপুরে মানববন্ধন করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) শিক্ষার্থীরা। গতকাল সকালে ডুয়েট ক্যাম্পসের সামনে ঢাকা-শিমুলতলী সড়কে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

কুুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা :কুমিল্লায় বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কুমিল্লা নগরীর টাউনহলে এ বিক্ষোভ মিছিলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

এছাড়া আবরারে খুনিদের ফাঁসির দাবিতে ব্রাক্ষণবাড়িয়া, চাঁদপুরের কচুয়া ও চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন