শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘আর কোনো দাবি নাই খুনিদের ফাঁসি চাই’

আপডেট : ০৯ অক্টোবর ২০১৯, ২২:২৫

 

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নির্মম হত্যাকান্ডে বিক্ষুব্ধ হয়ে উঠেছে গোটা দেশের শিক্ষাঙ্গন। এই পৈশাচিক হত্যাকান্ডের দ্রুত বিচার দাবি করে সাধারণ ছাত্ররা বলেছে, খুনিদের সর্বোচ্চ সাজা ফাঁসি দিতে হবে। আগের দিনের ধারাবাহিকতায় গতকালও বিক্ষোভ, সমাবেশ, মানববন্ধন করে এই দাবি জানিয়েছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিভিন্ন জেলা থেকে ইত্তেফাকের প্রতিনিধি ও সংবাদদাতারা এ তথ্য দিয়েছেন।

গতকাল বুধবার টানা দ্বিতীয় দিনের মত রংপুরে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও প্রতিকী প্রতিবাদ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১১টায় রংপুর মহানগরীর জিলা স্কুল মোড়স্থ বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে সাধারণ শিক্ষার্থীরা খুনিদের ফাঁসির দাবিতে অবস্থান নেন। সেখানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে আবরার             হত্যার প্রতিকী দৃশ্যায়ন করা হয়। এ সময় তারা মুখে কালো কাপড়, হাত পা বেধে সামনে দাফনের কাপড়ে লাশ সেজে আবরার হত্যার প্রতিবাদ জানান। একই দাবিতে গতকাল মানববন্ধন কর্মসূচি পালন করেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের দু’পাশে দাঁড়িয়ে এই কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

অন্যদিকে, বগুড়া শহরের জিরো পয়েন্ট, সাতমাথা ও শহরের নবাববাড়ী সড়ক ছিল উত্তাল। গতকাল চারটি ছাত্র সংগঠন সেখানে মানববন্ধন ও সমাবেশ করে। তারা এই ঘটনায় খুনিদের সর্বোচ্চ সাজা ফাঁসির দাবি জানান। হত্যাকারীদের সর্বোচ্চ সাজার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ মানিকগঞ্জ জেলা শাখাও। আর এই হত্যাকান্ডের প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট। বক্তারা হত্যায় জড়িত ছাত্রলীগের সন্ত্রাসীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবি করেন।

পৃথক কর্মসূচিতে নেত্রকোনায় মানববন্ধন করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের  শিক্ষার্থীরা। গতকাল সকালে  জেলার সর্বস্তরের  শিক্ষার্থীদের ব্যানারে  প্রেসক্লাবের সামনের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রগতিশীল ছাত্র জোট ঠাকুরগাঁও জেলা শাখাও বুধবার দুপুরে শহরের চৌড়াস্তা মোড়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে।  অন্যদিকে, খুনিদের ফাঁসির দাবিতে মশাল মিছিল নিয়ে ভান্ডারিয়া পৌর শহরের ওভার ব্রিজ থেকে উপজেলা কেন্দ ীয় শহীদ মিনার পর্যন্ত সড়ক প্রদক্ষিণ শেষে এক পথসভা আয়োজন করেন শিক্ষার্থীরা।

এর বাইরে এই হত্যার দাবিতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা। বুধবার দুপুরে সচেতন ছাত্র সমাজের ব্যানারে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাসস্ট্যান্ড এলাকায় সড়ক অবরোধ করে তারা এ বিক্ষোভ মিছিল করে। এর আগে সাভার সিটি সেন্টারের সামনে ৩ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। এতে বিভিন্ন স্কুল-কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।  একই দিন সকালে কক্সবাজার কোর্ট বিল্ডিং চত্বরে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) জেলা সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে ও শহর ছাত্রলীগের সভাপতি মোঃ কাইছার হামিদের পরিচালনায় মানববন্ধন হয়।

এর বাইরে পঞ্চগড়, সিলেট, ঝিনাইদহ, সুনামগঞ্জ, লক্ষ্মীপুর, পাবনা, বরিশাল, রাজশাহী, নাটোর, গাইবান্দাসহ অনেক জেলা থেকে সংবাদদাতা আবরারের খুনিদের ফাঁসির দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিক্ষোভের খবর জানিয়েছেন। ছাত্রদলও বিভিন্ন জেলায় একই দাবিতে বিক্ষোভ মিছিল করেছে। তবে অনেক স্থানে তাদের ছাত্রলীগ ও পুলিশের ধাওয়ার শিকার হতে হয়েছে।