বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পিংকি খাতুন তৃতীয় লিঙ্গের প্রথম জনপ্রতিনিধি

আপডেট : ১৫ অক্টোবর ২০১৯, ২২:২৬

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন তৃতীয় লিঙ্গের পিংকি খাতুন। এই লিঙ্গের কারো জনপ্রতিনিধি নির্বাচিত হবার ঘটনা দেশে এটাই প্রথম। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী ছিলেন তিন জন। রিটার্নিং অফিসার মো. রোকুনুজ্জামান জানান, পিংকি ১২ হাজার ৮৮০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রুবিনা খাতুন পেয়েছেন ১২ হাজার ১৩৯ ভোট।

নির্বাচনে পিংকি একজন ‘নারী’ হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কোটচাঁদপুর               উপজেলা সমাজসেবা অফিসার শরিফুল ইসলাম বলেন, ‘এ উপজেলায় ৯ জন হিজড়া আছেন। সেখানে পিংকি খাতুন নামে কেউ নেই।’ পিংকির সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, নির্বাচনের আগে তিনি নিজেকে তৃতীয় লিঙ্গের মানুষ হিসেবে পরিচয় দেননি। তিনি বলেন, তার বিয়ে হয়েছিল। কিন্তু তৃতীয় লিঙ্গের মানুষ হবার  কারণে  সংসার টেকেনি। তাকে নির্বাচিত করায় তিনি জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জানান, জনগণের সেবায় নিজেকে নিয়োজিত করবেন। মঙ্গলবার সকাল থেকে তিনি বিভিন্ন এলাকায় জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন বলে জানান।

জেলা নির্বাচন অফিসার মো. রোকুনুজ্জামান বলেন, নতুন আইনে তৃতীয় লিঙ্গ ভোটার হওয়ার সুযোগ আছে। ভোটার হলে নির্বাচন করতে পারবেন। তবে পিংকি খাতুন তৃতীয় লিঙ্গ হিসেবে নির্বাচন করেননি।