ঢাকা শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
২৮ °সে


শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে তৃতীয় দিনের মতো ফেরি বন্ধ

শুক্রবারের আগে চালুর সম্ভাবনা ক্ষীণ
শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে তৃতীয় দিনের মতো ফেরি বন্ধ

নাব্য সংকটে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে গতকাল মঙ্গলবার তৃতীয়দিনের মতো ফেরি চলাচল বন্ধ ছিল। রবিবার দুপুর ২টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। তবে মাঝেমধ্যে ছোটো দুই-একটি ফেরি দিয়ে লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, প্রাইভেটকার পার করা হচ্ছে। ফলে লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় আটকে আছে ২ শতাধিক ট্রাক। মঙ্গলবার সন্ধ্যায় ঘাট এলাকায় কোনো যাত্রীবাহী বাস বা প্রাইভেটকার দেখা যায়নি। এ রুটে ১৭টি ফেরি চলাচল করে। শুক্রবারের আগে এ চ্যানেল খুলে দেবার সম্ভাবনা খুব কম। তাই শুক্রবার পর্যন্ত এ নৌরুটের যাত্রীদের ভোগান্তি পোহাতে হবে।

এদিকে সম্প্রতি বিআইডব্লিউটিএর উচ্ছেদ অভিযানের ফলে ঘাটে কোনো প্রকার দোকানপাট না থাকায় খাবার না পেয়ে নানা দুর্ভোগ পোহাচ্ছে আটকেপড়া যানবাহন চালকরা। ঘাটে আটকেপড়া শ্রমিকরা গত কদিন ধরেই অলস সময় পার করছে ঘাটে। ঠিক কবে নাগাদ তারা পদ্মা পার হয়ে গন্তব্যে ফিরবে এ প্রশ্নের জবাব নেই কারো কাছেই। বিআইডব্লিউটিসি জানায়, শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে পূর্বে ১৭টি ফেরি চলাচল করত। বর্তমানে রোরো, ডাম্প, কেটাইপ ও মিডিয়াম ফেরিগুলো নাব্য সংকটের কারণে শিমুলিয়া ও কাঁঠালবাড়ী ঘাটে নোঙ্গর করে রেখেছে। এর মধ্যে কেটাইপ কপোতী ও ক্যামিলিয়া ফেরি চাঁদপুরের উদ্দেশে চলে গেছে।

বিআইডব্লিউটিসির মেরিন অফিসার এ কে এম শাহজাহান জানান, জরুরি যানবাহনের জন্য ছোটো তিনটি ফেরি চলাচল করছে। আগামী শুক্রবারের মধ্যে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের সোজা চ্যানেলটি চালু হবে। আর এ চ্যানেলটি চালু হলে এ নৌরুটে ফেরি চলাচলে কম সময় লাগবে, তখন ঘাটের সবগুলো ফেরিই চলাচল করতে পারবে।

শিমুলিয়া ঘাট ও স্থানীয় সূত্রে জানা যায়, গত এক মাস ধরে নাব্য সংকট ও স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। এ কারণে প্রায় বন্ধ রাখতে হতো অর্ধেকেরও বেশি ফেরি। গত রবিবার সকাল থেকে সংকট তীব্র আকার ধারণ করে। শিমুলিয়া ঘাটের ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মো. হিলাল উদ্দিন বলেন, ঘাটে ২ শতাধিক ট্রাক পারাপারের অপেক্ষায় আছে। বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের ম্যানেজার আব্দুল আলীম জানান, একটি ফেরি চলতে কমপক্ষে সাত ফুট পানি দরকার। সেখানে পানি আছে সাড়ে পাঁচ থেকে ছয় ফুট।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন