ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে


প্রধানমন্ত্রীর সভাপতিত্বে নিকারের সভা

দেশের নবম বিভাগ পদ্মা

সিটি করপোরেশন হচ্ছে ফরিদপুর
দেশের নবম  বিভাগ পদ্মা

ফরিদপুরকে সদর দপ্তর করে পদ্মা নামে দেশের নবম বিভাগ হচ্ছে। এই বিভাগের সীমানা এবং কোন কোন জেলা এতে অন্তর্ভুক্ত হবে, সে বিষয়ে কাজ শুরু করবে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিভাগের কার্যক্রম দ্রুততার সঙ্গে শুরু করার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ফরিদপুরকে সিটি করপোরেশন করার কাজ শুরু করতেও নির্দেশ দেন। স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালউদ্দিন আহমেদ ইত্তেফাককে এ তথ্য নিশ্চিত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন বিভাগ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া নতুন সাতটি থানা এবং একটি পৌরসভা করার প্রস্তাবও অনুমোদন করা হয়।

গতকাল সোমবার ওই সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, বিভাগ হওয়ার শর্ত দিয়ে ফরিদপুরকে সিটি করপোরেশন করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার। নীতিগত সিদ্ধান্ত হলো, বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।

কুমিল্লা, নারায়ণগঞ্জ ও গাজীপুর বিভাগ যে বিভাগ না হওয়ার পরও সিটি করপোরেশনের মর্যাদা পেয়েছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটা অতীতে হয়ে গেছে, ভবিষ্যতে হবে না। গাইডলাইন হলো—বিভাগীয় সদর হলে ওখানে সিটি করপোরেশন হবে। এটা ভবিষ্যতের জন্য অনুসরণীয়।’

নিকারের অনুমোদন পাওয়া নতুন সাত থানা হলো—চুয়াডাঙ্গার দর্শনা, পদ্মা সেতুর দুই পারে উত্তর ও দক্ষিণ থানা, ঠাকুরগাঁও সদর থানাকে বিভক্ত করে ভুল্লী নামে একটি নতুন থানা, নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে নতুন থানা, চট্টগ্রামের রাঙ্গুনিয়াকে বিভক্ত করে দক্ষিণ রাঙ্গুনিয়া নামে নতুন থানা, কক্সবাজার সদর থানাকে ভাগ করে ঈদগাঁ থানা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গোপালগঞ্জ পৌরসভা এবং বাগেরহাটের মোংলা বন্দর পৌরসভার সীমানা সম্প্রসারণ, নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও পৌরসভার সীমানা সঙ্কোচনের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়।

সোনারগাঁওয়ের সীমানা কমানোর বিষয়ে তিনি বলেন, কিছু অংশ বেজার মধ্যে পড়ে গেছে। নিয়ম হলো, পৌরসভায় বেজা থাকতে পারবে না। এজন্য পৌরসভা থেকে বাদ দেওয়া হয়েছে। এছাড়া সিলেট জেলার বিশ্বনাথে পৌরসভা গঠন এবং গাজীপুর জেলার কালিয়াকৈর পৌরসভার সীমানা সম্প্রসারণের অনুমোদনও দেওয়া হয়েছে।

কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার সদর দপ্তর ছত্রখিলে নিয়ে যাওয়ার প্রস্তাবে নিকার সায় দিয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদ ভবনাদি সিটি করপোরেশনের মধ্যে পড়ে গেছে। এজন্য এটাকে সিটি করপোরেশন থেকে বের করে দেওয়া হয়েছে। এছাড়া বরিশালের মেহেন্দীগঞ্জের কাজীহাট থানার প্রশাসনিক সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে। একটা পকেট ছিল সেটাকে মিলিয়ে দেওয়া হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন