ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে

ফের সূচক ও লেনদেন কমেছে শেয়ারবাজারে

ফের সূচক ও  লেনদেন কমেছে  শেয়ারবাজারে

ইত্তেফাক রিপোর্ট

সোমবারের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবারও সূচক কমেছে দেশের উভয় শেয়ারবাজারেই। একই সঙ্গে কমেছে লেনদেনও। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই দিনের পতনে ডিএসইর প্রধান মূল্যসূচক কমল ৬১ পয়েন্ট। এছাড়া ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ৬১৯ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ টাকা, যা আগের কার্যদিবসের ৭০ কোটি টাকা কম।

এদিকে লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১৯৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টির।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কোম্পানি হলো : লাফার্জহোলসিম বাংলাদেশ, সোনারবাংলা ইনসিওরেন্স, স্টাইলক্র্যাফট লিমিটেড, ডাচ্-বাংলা ব্যাংক, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড ফাইন্যান্স, ফরচুন সুজ, প্যারামাউন্ট ইনসিওরেন্স, পূরবী জেনারেল ইনসিওরেন্স ও এসকে ট্রিমস।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : জাহিন স্পিনিং, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, মতিন স্পিনিং, প্যারামাউন্ট ইনসিওরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মেট্রো স্পিনিং, সোনারবাংলা ইনসিওরেন্স, নরদার্ন ইনসিওরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ ও তসরীফা ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : শমরিতা হাসপাতাল, প্রগেসিভ লাইফ ইনসিওরেন্স, ফ্যামিলি টেক্স, মেঘনা সিমেন্ট, প্রিমিয়ার সিমেন্ট, জাহিন টেক্স, জুট স্পিনার্স, গোল্ডেন সন্স, এআইবিএল ফার্স্ট ইসলামি মিউচ্যুয়াল ফান্ড, ও সিএনএ টেক্স।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩০৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত ৩২টির।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন