ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে

স্বর্ণ আমদানির লাইসেন্স পেল যেসব প্রতিষ্ঠান

স্বর্ণ আমদানির  লাইসেন্স পেল যেসব  প্রতিষ্ঠান

ইত্তেফাক রিপোর্ট

স্বর্ণ আমদানির ডিলারশিপ লাইসেন্স পেয়েছে একটি ব্যাংকসহ ১৮ প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, মধুমতি ব্যাংক লিমিটেড, ডায়মন্ড ওয়ার্ল্ড, জুয়েলারি হাউজ, রত্ন গোল্ড কর্নার, আরুশা গোল্ড করপোরেশন, আমীন জুয়েলার্স, সিরিজা গোল্ড প্যালেস, জরওয়া হাউজ (প্রাইভেট) লিমিটেড লাইসেন্স পেয়েছে। এছাড়া লাইসেন্স পেয়েছে মিলন বাজার, এসকিউ ট্রেডিং এন্ড ইঞ্জিনিয়ারিং, এমকে ইন্টারন্যাশনাল, আমীন জুয়েলার্স লিমিটেড, বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ কোং, গোল্ডেন ওয়ার্ল্ড জুয়েলার্স, রিয়া জুয়েলার্স, লক্ষ্মী জুয়েলার্স লিমিটেড, বিডিএক্স অ্যান্ড ডায়ামন্ড লিমিটেড এবং ডি ডামাস দ্যা আর্ট অব জুয়েলারি।

জানা গেছে, প্রত্যেককে সাময়িকভাবে দুই বছরের জন্য এ লাইসেন্স দেওয়া হয়েছে। দেশের অভ্যন্তরীণ বাজারে বার্ষিক প্রায় ১৫ থেকে ২০ মেট্রিক টন স্বর্ণের চাহিদা রয়েছে। কিন্তু বৈধ পথে স্বর্ণ আমদানির সুযোগ না থাকায় এর সিংহভাগ পূরণ হচ্ছে চোরচালানের মাধ্যমে আসা স্বর্ণ দিয়েই। এতে প্রতি বছর বড়ো অঙ্কের রাজস্ব হারাচ্ছে সরকার। এই পরিপ্রেক্ষিতে গত বছরের অক্টোবরে স্বর্ণ আমদানির নীতিমালা প্রণয়ন করা হয়।

ঐ নীতিমালার আওতায় স্বর্ণ আমদানির ডিলারশিপের লাইসেন্স দিতে চলতি বছরের ১৯ মার্চ থেকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সময়সীমা বেঁধে দেওয়া হয়। ঐ সময়ের মধ্যে ৪৭টি আবেদন জমা পড়ে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন