শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৫ দিনব্যাপী হেমন্ত মেলা কারুশিল্প প্রদর্শনী শুরু

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৯, ২২:২০

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে মতিঝিলস্থ বিসিক ভবনে গতকাল রবিবার থেকে পাঁচ দিনব্যাপী হেমন্ত মেলা ১৪২৬ ও কারুশিল্প প্রদর্শনী শুরু  হয়েছে। বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মো. মাহবুবুর রহমান। এতে স্বাগত ভাষণ দেন প্রধান নকশাবিদ মো. রাহাত উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, কুটির ও হস্তশিল্প খাতের উত্পাদিত পণ্যের চাহিদা বৃদ্ধির জন্য মেলায় ক্রেতাদের চাহিদানুযায়ী আকর্ষণীয় নতুন নতুন ডিজাইনের গুণগত ও মানসম্পন্ন পণ্যসামগ্রী উত্পাদনের ওপর গুরুত্ব দিতে হবে। এ ক্ষেত্রে বিসিক থেকে কারুশিল্পীদের সম্ভাব্য সকল প্রকার সেবা-সহায়তা প্রদান করা হবে।

বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদের সহায়তা প্রদানের উদ্দেশ্যকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশিকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উত্পাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে জয়নুল আবেদিন প্রদর্শনকক্ষে কারুশিল্পীদের উত্পাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী। মেলায়  বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৫৩টি স্টল স্থান পেয়েছে। মেলা চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।