শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জামালপুর অর্থনৈতিক অঞ্চলে দুইটি কারখানার নির্মাণকাজ শুরু

আপডেট : ১২ জুন ২০২১, ২২:২২

ইত্তেফাক রিপোর্ট

জামালপুর অর্থনৈতিক অঞ্চলে বায়োজিন কসমেসিউটিক্যালস ও রিলায়েন্স সলিউশান্স লিমিটড নামক দুটি প্রতিষ্ঠানের কারখানার নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী শুক্রবার এর উদ্বোধন করেন। জেলা সদরের দিগপাইত ও তিতপল্লা ইউনিয়নে ৪৩৬ একর জায়গার ওপর তৈরি হচ্ছে জামালপুর অর্থনৈতিক অঞ্চল।

বায়োজিন কসমেসিউটিক্যালস এই অর্থনৈতিক অঞ্চলে চার একর জমিতে প্রায় ৩০ কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছে। এসব কারখানায় কসমেটিক্স, পোল্ট্রি, ফিশ-ফিড, প্রো-বায়োটিক ফিশ ফিড উত্পাদন হবে। অন্যদিকে, বায়োলিপ এগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিষ্ঠান রিলায়েন্স সলিউশান্স লিমিটেড জামালপুর অর্থনৈতিক অঞ্চলে মোট  দুই একর জমিতে প্রায় ২৪ কোটি টাকা বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটি এক একর জমিতে ফ্রিজ-ড্রাইড অ্যালোভেরা পাউডার ও পটেটো স্টার্চ পাউডার উত্পন্ন করবে। অন্য এক একর জমিতে প্রস্তুত করবে মেডিক্যাল ও সার্জিক্যাল আইটেম।

এ সময় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, সারা দেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে জামালপুরের এ অর্থনৈতিক অঞ্চলটিকে খাদ্য ও কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে। এর ফলে স্থানীয় জনগোষ্ঠী দেশের মূলধারার অর্থনীতির সঙ্গে সম্পৃক্ত হবে এবং সামষ্টিক অর্থনৈতিক উন্নয়নে নতুন উদাহরণ তৈরি হবে।

বেজা সূত্রে জানা যায়, জামালপুর অর্থনৈতিক অঞ্চলে গ্যাস সংযোগ লাইন ও ৩৩/১১ কেভিএ বিদ্যুত্ সাব-স্টেশন নির্মাণের কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া পানি নিষ্কাশন ব্যবস্থা, ভূমি উন্নয়ন, ভূ-গর্ভস্থ পানি সংরক্ষণ, সীমানা প্রাচীর ও অভ্যন্তরীণ সড়ক নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এই অর্থনৈতিক অঞ্চলে ১০০ একরের একটি উন্মুক্ত জলাধারও নির্মাণ করা হবে। বেজা কর্তৃক বাস্তবায়নাধীন এই অর্থনৈতিক অঞ্চলে প্রত্যক্ষভাবে প্রায় ৩২ হাজার কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।