ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৮ °সে


স্বাস্থ্য খাতের উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধির তাগিদ

‘এসডিজি ৩ :সুস্বাস্থ্য ও কল্যাণ’-বিষয়ক সেমিনারে বক্তারা
স্বাস্থ্য খাতের উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধির তাগিদ

‘টেকসই উন্নয়ন অভীষ্ট-৩ :সুস্বাস্থ্য ও কল্যাণ’ অর্জনে অর্থায়ন নিশ্চিত করতে হবে। সেইসঙ্গে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে। সুস্বাস্থ্য ও কল্যাণ অর্জনে দারিদ্র্য বিমোচন, শিক্ষার হার বৃদ্ধি ও নারীর ক্ষমতায়ন জরুরি। গতকাল রাজধানীর পিকেএসএফ ভবনে আয়োজিত ‘টেকসই উন্নয়ন অভীষ্ট ৩ :সুস্বাস্থ্য ও কল্যাণ (সব বয়সি সব মানুষের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণ)’বিষয়ক এক সেমিনারে বক্তারা এ কথা বলেন। ‘গণমানুষের কণ্ঠস্বর :বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন জোরদারকরণ’ শীর্ষক প্ল্যাটফরমের উদ্যোগে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি এবং স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে ড. এ কে আব্দুল মোমেন বলেন, এসডিজির প্রতিটি অভীষ্ট পরস্পর নির্ভরশীল। তাই সুস্বাস্থ্য ও কল্যাণ অর্জনে দারিদ্র্য বিমোচন, শিক্ষার হার বৃদ্ধি ও নারীর ক্ষমতায়ন জরুরি। এসডিজি অর্জনে অর্থায়নকে একটি বড়ো চ্যালেঞ্জ উল্লেখ করে তা মোকাবিলায় সরকারি-বেসরকারি ও ব্যবসায়িক মহলের অংশীদারিত্ব বৃদ্ধির পাশাপাশি রাজনৈতিক প্রতিশ্রুতি বজায় রাখার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে শেখ ইউসুফ হারুন বলেন, এসডিজি-৩ অর্জনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একশন প্ল্যান প্রণয়নের কাজ চলছে। একশন প্ল্যান অনুযায়ী প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে বলে উল্লেখ করেন তিনি। পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, এসডিজির লক্ষ্য অর্জনে দক্ষ জনবল সৃষ্টি, দুর্নীতি প্রতিরোধ, যথাযথ ও বাস্তবসম্মত একশন প্ল্যান গ্রহণ করতে হবে। সেইসঙ্গে সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান প্যানেল আলোচক হিসেবে অংশ নেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন