বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টেকসই প্রবৃদ্ধির জন্য ব্যাংক ও ফিনটেকগুলোর মধ্যে সমন্বয়ের তাগিদ

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩৬

ইত্তেফাক রিপোর্ট

শিল্পায়নের মাধ্যমে টেকসই প্রবৃদ্ধি অর্জন এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরণের জন্য ব্যাংক ও ফিনটেক (ফাইন্যান্সিয়াল টেকনোলজি) কোম্পানিগুলোর মধ্যে কার্যকর সমন্বয়ের তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ফলে সৃষ্ট তথ্যপ্রযুক্তিগত পরিবর্তনের চলমান ধারার সঙ্গে খাপ খাইয়ে নিতে ভোক্তাসাধারণকে ফিনটেক সম্পর্কিত শিক্ষার আওতায় আনতে হবে। এ লক্ষ্যে তারা ফাইন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম চালুর পরামর্শ দেন। রবিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘ব্যাংক-ফিনটেক কোলাবোরেশন :এ উইন-উইন সিচ্যুয়েশন’ শীর্ষক সংলাপে বক্তারা এ তাগিদ দেন। বাংলাদেশ জার্নালিস্ট ফাউন্ডেশন ফর কনজিউমারস অ্যান্ড ইনভেস্টরস (বিজেএফসিআই) এবং দ্য বাংলাদেশ এক্সপ্রেস যৌথভাবে এই সংলাপের আয়োজন করে। 

বিজেএফসিআইয়ের প্রেসিডেন্ট ফারুক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এতে ফাইন্যান্সিয়াল হেরাল্ডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমদ, দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিবলী রোবায়াত উল ইসলাম ছাড়াও বিভিন্ন আর্থিক খাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আগামী দিনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নগদ লেনদেনের কোনো সুযোগ থাকবে না। পরিবর্তিত প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও নগদবিহীন সমাজ গড়ে তোলার উদ্যোগ নিতে হবে। অন্যথায় আগামী দিনে বাংলাদেশের শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য বিরাট চ্যালেঞ্জের মুখে পড়বে বলে তারা আশঙ্কা প্রকাশ করেন।