শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিন দিনে ডিএসইতে সূচক কমেছে ১০৩ পয়েন্ট

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:১৭

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩২ পয়েন্ট। এ নিয়ে টানা তিন দিনসহ চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসের চার দিনই সূচক কমেছে। আর গত তিন কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১০৩ পয়েন্ট। সবমিলিয়ে দেশের শেয়ারবাজারের প্রধান এই বজারটির সূচক দাঁড়িয়েছে এখন ৪ হাজার ৮৫৫ পয়েন্টে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৬৮ পয়েন্ট। এছাড়া ডিএস-৩০ মূল্যসূচক ০.০৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৩৫.৯৩ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়া সূচক পয়েন্ট ৭.৪২ কমে ১ হাজার ১২৩.২১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে গতকাল ৩৫৩টি কোম্পানির ৯ কোটি ৭৩ লাখ ১৯ হাজার ৯০৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেনের পরিমাণ ৩৮৪ কোটি ৯৬ লাখ টাকা। এর আগের কার্যদিবস বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৩৭১ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে প্রধান ১০টি কোম্পানি হলো : ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, মুন্নু স্টাফলার, বীকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ,  ইউনাইটেড পাওয়ার, লিগ্যাসী ফুটওয়ার, মুন্নু সিরামিক ও ন্যাশনাল পলিমার।

দরবৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : গ্রামীণফোন, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এআইবিএল ফার্স্ট ইসলামী মিউচ্যুয়াল ফান্ড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স, ন্যাশনাল পলিমার, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও ম্যাকসন্স স্পিনিং।

অন্যদিকে দরকমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : বিআইএফসি, ফরচুন সুজ, মুন্নু সিরামিক, জিকিউ বলপেন, ন্যাশনাল টিউবস, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, কাশেম ইন্ডাস্ট্রিজ, ইন্টরন্যাশনাল লিজিং ও ফার্স্ট ফাইন্যান্স।