শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাপ্লাই চেইন অর্থায়নে অভিন্ন নিয়ন্ত্রণ কাঠামো চান বিশেষজ্ঞরা

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২১:২০

দেশে সাপ্লাই চেইন অর্থায়ন ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে। সাপ্লাই চেইন ফাইন্যান্সের বর্তমান পোর্টফোলিও প্রায় ৮৭০ কোটি টাকা। এর মধ্যে ৯০ শতাংশের মার্কেট শেয়ার আর্থিক প্রতিষ্ঠানের। সাপ্লাই চেইন অর্থায়নে সমন্বিত নির্দেশনা বা নীতিমালা না থাকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আস্থা পাচ্ছে না। এ কারণে বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও সাপ্লাই চেইন অর্থায়ন তেমন গতি পায়নি। সাপ্লাই চেইন অর্থায়নে প্রত্যাশিত গতি আনতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যাতে একইভাবে কাজ করতে পারে, এজন্য অভিন্ন নিয়ন্ত্রণ কাঠামো প্রয়োজন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘সাপ্লাই চেইন ফাইন্যান্স ইন বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তারা এ মতামত তুলে ধরেন।

ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিআইবিএমের নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান।

আলোচনায় অংশ নিয়ে পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী বলেন, ব্যাংকারদের মধ্যে সাপ্লাই চেইন ফাইন্যান্সকে সুপরিচিত করতে পারলে এসএমই খাতের অগ্রগতি আরও ত্বরান্বিত হবে। যা এসডিজি লক্ষ্য পূরণে সহায়ক ভূমিকা রাখবে। সাপ্লাই চেইন ফাইন্যান্সের ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা, সুনাম, পূর্ব অভিজ্ঞতা, ব্যাংকারদের দক্ষতা ও মেধা, দরকষাকষির দক্ষতা ইত্যাদি মূল ভূমিকা পালন করে। তিনি বলেন, সাপ্লাই চেইন ফাইন্যান্সের ক্ষেত্রে ইউনিফর্ম রেগুলেশন (অভিন্ন নিয়ন্ত্রণ কাঠামো) প্রয়োজন। যাতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান একইভাবে কাজ করতে পারে।

এস এম মনিরুজ্জামান বলেন, বাংলাদেশ ব্যাংক সব সময়ই আর্থিক নতুন পণ্যের বিষয়ে ইতিবাচক। তবে নতুন পণ্যের সব ধরনের খোঁজখবর এবং ঝুঁকি চিহ্নিত করে তার পর অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএম-এর  সাবেক সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, সাপ্লাই চেইন ফাইন্যান্সে গতি আনতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে উদ্যোগ নিতে হবে। এজন্য দ্রুত একটি কমিটি করে পার্শ্ববর্তী দেশের অভিজ্ঞতা নিয়ে একটি প্ল্যাটফর্ম দাঁড় করানো সম্ভব।

গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক ড. প্রশান্ত কুমার ব্যানার্জি। চার সদস্যের একটি গবেষণা দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ; বিআইবিএমের সহকারী অধ্যাপক মো. রুহুল আমীন এবং তোফায়েল আহমেদ।