ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
৩১ °সে


‘আয়কর দেওয়ার সামর্থ্য রয়েছে ৪ কোটি মানুষের’

‘আয়কর দেওয়ার সামর্থ্য রয়েছে ৪ কোটি মানুষের’

ইত্তেফাক রিপোর্ট

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, দেশে ৪ কোটি মানুষের আয়কর দেওয়ার সামর্থ্য রয়েছে। অথচ বছরে আয়কর দিচ্ছে মাত্র ২০ থেকে ২২ লাখ মানুষ। তিনি বলেন, ৭০-৮০ হাজার টাকা দিয়ে বাসা ভাড়া নিয়ে থাকে, অথচ আয়কর দেয় না। বলে, আমার তো বাড়িই নেই। আবার অনেকের বাড়ি আছে, তারপরও টিআইএন সনদ নেই। কেউ কর দিতে রাজি নয়। গত সোমবার রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘বিকশিত হোক শত ভাবনা’ শীর্ষক ঐ আলোচনা সভার আয়োজন করে কোয়ান্টাম ফাউন্ডেশন। কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক সুরাইয়া রহমান এতে সভাপতিত্ব করেন। কোয়ান্টাম ফাউন্ডেশনের সক্রিয় সদস্যদের মুক্ত চিন্তা, সুস্থ মানসিক গঠন ও মননশীলতা তৈরির লক্ষ্যে ফাউন্ডেশন প্রতি মাসে এ ধরনের মুক্ত আলোচনার আয়োজন করে।

আলোচনায় দুর্নীতি প্রসঙ্গে তিনি বলেন, শুধু সরকারি কর্মকর্তারাই নন, অধিকাংশ মানুষের মধ্যেই দুর্নীতি রয়েছে।

তিনি বলেন, ‘সাধারণ মানুষ বলে, সরকারি চাকরিজীবীরা ঘুষ খায়, অমুকে খায়, তমুকে খায়। যদি সুবিধা পায়, কোন মানুষটা খায় না?’ তিনি বলেন, সরকারি অফিসে গেলে হয়রানি হতে হয়। বিদ্যুত্ অফিসে গেলে পয়সা ছাড়া কিছু করা যায় না। ট্যাক্স দিতে কাস্টমসকে টাকা দিতে হয়।

এ সময় তিনি মিথ্যা ঘোষণায় পণ্য এনে খালাস করে নিয়ে যাওয়া ও এর মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকির বিষয়টি তুলে ধরেন। একই সঙ্গে বন্ড সুবিধার অপব্যবহার বিশেষত, শুল্কমুক্ত সুবিধায় আনা দামি শার্ট ও শ্যুটিংয়ের কাপড় খোলাবাজারে বিক্রি করে দেওয়ার প্রসঙ্গও তোলেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন