শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কয়েকটি বিপজ্জনক অ্যাপ

আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ২০:৩৪

বিভিন্ন অ্যাপকে স্মার্টফোনের প্রাণ বলা হয়। তবে অ্যাপের কারণেই বিঘ্নিত হতে পারে ব্যক্তিগত নিরাপত্তা। গুগল নানাভাবে প্লে স্টোরকে নিরাপদ করার চেষ্টা চালাচ্ছে। এর পরও প্লে স্টোর থেকে অনেক ক্ষতিকর অ্যাপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে চলে আসতে পারে। সমপ্রতি অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্ষতিকর অ্যাপের বিস্তার ঠেকাতে তিনটি মোবাইল নিরাপত্তা প্রতিষ্ঠানের সঙ্গে জোট বেঁধেছে গুগল। এর কয়েক দিন পরই প্লে স্টোরে কয়েক ডজন ঝুঁকিপূর্ণ অ্যাপের তালিকা প্রকাশ করেছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো।

এটি কার্যকারিতার দিক থেকে স্মোক ইফেক্ট অ্যাপের মতোই। এর মাধ্যমে ধারণকৃত ছবিকে নিজের মতো করে নানা আলঙ্কারিক উপাদানে সজ্জিত করা যায়। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের এ অ্যাপ ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে রিসার্চ প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো।

স্কাল ফেস : চেহারা বিকৃত করে ভয়ংকর আকৃতি দেওয়ার অ্যাপ স্কাল ফেস। অ্যাপটিতে অ্যাডওয়্যার শনাক্তের দাবি জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের গুগল প্লে স্টোরের অ্যাডওয়্যার সংবলিত এ অ্যাপ ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

রানিং ডাইনোসর :প্লে স্টোরের জনপ্রিয় একটি গেমিং অ্যাপ রানিং ডাইনোসর। এ অ্যাপটিতেও ক্ষতিকর অ্যাডওয়্যারের উপস্থিতির কথা জানিয়েছে রিসার্চ ফার্ম ট্রেন্ড মাইক্রো। অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের এ গেম ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি স্মার্টফোনে গেমিং অ্যাপটি থাকলে তা আনইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।

স্লাইস মাস্টার :গুগল প্লে স্টোরে এ অ্যাপকে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অ্যাপ বলে উল্লেখ করা হয়েছে। এ অ্যাপে গোল্ডবার থেকে শুরু করে সবজি কাটার নানা সহজ কৌশল সম্পর্কে শিক্ষা নেওয়া যায়। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অ্যাপটি এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

শুট ইট :গেমিং অ্যাপ ‘শুট ইট’। প্লে স্টোরের গেমিং ও ক্যামেরা সংশ্লিষ্ট অ্যাপে সবচেয়ে বেশি অ্যাডওয়্যার শনাক্ত করেছে ট্রেন্ড মাইক্রো। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের শুট ইট গেমিং অ্যাপ ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে রিসার্চ প্রতিষ্ঠানটি। এরই মধ্যে যারা এ অ্যাপ ডাউনলোড করেছেন, তাদের আনইনস্টল করার পরামর্শ দেওয়া হয়েছে।