বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইসিপিসি প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‘বুয়েট হেলবেন্ট’

আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ০০:২৬

মাহবুব শরীফ

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যলেঞ্জ মোকাবিলায় ডিজরাফটিব টেকনোলজি বিষয়ে গবেষণা করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্পেশালাইজড ল্যাব স্থাপনে ৫০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।

প্রতিমন্ত্রী সম্প্রতি ঢাকায় যমুনা ফিউচার পার্ক কনভেনশন সেন্টারে ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগামিং কনটেস্ট (আইসিপিসি) ২০১৯-এর এশিয়া ঢাকা রিজিওনাল প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

প্রোগ্রামিং প্রতিযোগিতা আইসিপিসির ঢাকা অঞ্চলের চ্যম্পিয়ন হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘বুয়েট বেলবেন্ট’।

বাংলাদেশের সামাজিক যোগাযোগ মাধ্যম রিংআইডি ও সার্চ ইঞ্জিন পিপীলিকাকে অচিরেই আরো ডেভেলপ করার করা হবে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক, ওয়াটসআপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম এবং গুগলের মতো সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম তৈরিতে দেশের মেধাবী তরুণরাই কার্যকর ভূমিকা রাখবে।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট আইসিপিসি আয়োজনের মাধ্যমে স্বাগতিক দেশ হিসেবে এগিয়ে আসতে চায় বাংলাদেশ। সেজন্য সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি বলেন, শ্রমনির্ভর অর্থনীতি থেকে দেশকে প্রযুক্তি জ্ঞাননির্ভর অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে দক্ষ মানবসম্পদ তৈরির ওপর সরকার জোর দিয়েছে।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এন এম মেশকাত উদদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতীম দেব, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং প্রতিযোগিতার প্রধান বিচারক বুয়েটের অধ্যাপক এম কায়কোবাদ বক্তব্য দেন।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সারাদেশের বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে ১৯০টি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়। পরে প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ।