শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অ্যাপলের বর্ষসেরা অ্যাপ

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ২০:৩০

অ্যাপ্লিকেশন সফটওয়্যার বা অ্যাপ ছাড়া স্মার্টফোন অনেকটাই প্রাণহীন। ব্যবহারকারীরা বিনা মূল্যে কিংবা অর্থের বিনিময়ে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করেন। ব্যতিক্রম নন অ্যাপলের প্রযুক্তি পণ্য ব্যবহারকারীরাও। আইফোন, আইপ্যাড, ম্যাকবুক কিংবা অ্যাপল টিভিতে ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করেন। এসব অ্যাপের অনেকগুলোই বিনা মূল্যে ডাউনলোড করা যায়। আবার কিছু অ্যাপ ডাউনলোড করতে ব্যবহারকারীদের অর্থ গুনতে হয়।

প্রতি বছরই ব্যবহারকারীদের পছন্দের ভিত্তিতে বছরের সেরা অ্যাপ নির্বাচন করে অ্যাপল। সম্প্রতি নিউ ইয়র্কে অনুষ্ঠিত এক আয়োজনে বছরের সেরা অ্যাপকে পুরস্কৃত করেছে প্রতিষ্ঠানটি। ২০১৯ সালে ব্যবহারকারীদের পছন্দের ভিত্তিতে আইফোনের জন্য সেরা অ্যাপ নির্বাচিত হয়েছে স্পেকট্রি ক্যামেরা। আইপ্যাড ও ম্যাকবুকের জন্য সেরা অ্যাপ নির্বাচিত হয়েছে যথাক্রমে ফ্লো বাই মলেস্কিন ও অ্যাফিনিটি পাবলিশার। আর চলতি বছর অ্যাপল টিভিতে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে দ্য এক্সপ্লোরার্স অ্যাপটি।

স্পেকট্রি ক্যামেরা : স্পেকট্রি আইওএস ক্যামেরা অ্যাপের নতুন একটি ভার্সন। এতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। ফলে লং এক্সপোজার ছবি তোলার ক্ষেত্রে এটি ব্যবহারকারীদের অন্য রকম অনুভূতি দেয়। এটি দিয়ে ছবির ব্যাকগ্রাউন্ডের জনবহুল রাস্তাকে বহমান নদী, পাহাড় কিংবা ঝরনায় পরিবর্তন করা যায়। পছন্দমতো ছবির আলো নিয়ন্ত্রণ করার সুবিধা দেয় স্পেকট্রি ক্যামেরা। এতে পাওয়া যায় লাইভ ফটোর ইফেক্ট। রয়েছে ট্রাইপড ডিটেকশন ফ্যাসিলিটি। অ্যাপটির মূল্য ২ ডলার ৯৯ সেন্ট।

ফ্লো বাই মলেস্কিন : এটি একটি ড্রইং অ্যাপ। আইফোন ও আইপ্যাডে ফ্লো বাই মলেস্কিন অ্যাপটি ব্যবহার করা যায়। এটি দিয়ে কঠিন ড্রইংগুলোও সহজে এঁকে ফেলা যায়। এতে রয়েছে বিভিন্ন ধরন ও রঙের অসংখ্য কাগজের সন্নিবেশ। রয়েছে ছবি আঁকার অসংখ্য অত্যাধুনিক টুলস। আরো রয়েছে সর্বাধুনিক প্রযুক্তির অ্যাপল পেনসিল। এগুলো ব্যবহার করে ছবিতে সূক্ষ্মাতিসূক্ষ্ম দাগ কাটা যায়। ব্যবহারকারী আসল কাগজে ছবি আঁকার মতোই অনুভূতি পান। মূলত স্থপতি, ফ্যাশন ডিজাইনার, নকশাবিদরা এ অ্যাপ বেশি ব্যবহার করেন। অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যে এটি ডাউনলোড করা যায়।

অ্যাফিনিটি পাবলিশার : চলতি বছর ম্যাকবুকের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ অ্যাফিনিটি পাবলিশার। গত ১৯ জুন অ্যাপটির আইওএস ভার্সন বাজারে এসেছে। অল্প সময়ের মধ্যেই ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করেছে অ্যাপটি। নয়টি ভাষায় পাওয়া যাচ্ছে অ্যাফিনিটি পাবলিশার। এতে রয়েছে স্টুডিওলিংক প্রযুক্তি। এটি দিয়ে সহজেই অনলাইন কনটেন্ট এডিট করা যায়। অ্যাফিনিটি পাবলিশার ব্যবহারকারীদের ফাইল ফরমেটের সুবিধা দেয়। এতে অ্যাফিনিটি ফটো ও ডিজাইনারের সুবিধাও ব্যবহার করা যায়। অ্যাপ স্টোরে অ্যাফিনিটি পাবলিশারের মূল্য ৩৪ ডলার ৯৯ সেন্ট।

দি এক্সপ্লোরার্স : অ্যাপল টিভি ব্যবহারকারীদের কাছে বছরের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ নির্বাচিত হয়েছে দি এক্সপ্লোরার্স। অ্যাপটিতে বিভিন্ন ক্যাটাগরির ছবি ও ভিডিও রয়েছে। এক কথায় বলতে গেলে এটি ছবি ও ভিডিও শেয়ারিং অ্যাপ। বিভিন্ন ক্যাটাগরির ফটোগ্রাফার ও ভিডিওগ্রাফাররা অ্যাপটিতে তাদের তোলা ছবি ও ভিডিও আপলোড দেন। বিভিন্ন অ্যাড ফার্ম এখান থেকে প্রয়োজনীয় কনটেন্ট সংগ্রহ করতে পারেন। তাই অ্যাপটি ফটোগ্রাফার ও ভিডিওগ্রাফারদের সঙ্গে গ্রাহকদের অনলাইন সেতুবন্ধ হিসেবে কাজ করে। অ্যাপ স্টোর থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যায় দি এক্সপ্লোরার্স।

 সূত্র: বিজনেস ইনসাইডার