শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণসহ ১০টি পদক জিতল বাংলাদেশ

আপডেট : ২০ ডিসেম্বর ২০১৯, ২০:৩৯

আরিফুর রহমান

 

থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে একটি স্বর্ণসহ মোট ১০টি পদক পেয়েছে বাংলাদেশ দলের খুদে সদস্যরা। তারা একটি স্বর্ণ, দুটি রৌপ্য, ছয়টি ব্রোঞ্জ ও একটি কারিগরি পদক পেয়েছে। বাংলাদেশ সময় দুপুর ১২টায় চিয়াংমাইয়ে এক জমকালো অনুষ্ঠানে বিজয়ীদের পদক পরিয়ে দেওয়া হয়। অনূর্ধ্ব-১৮ বয়সিদের আন্তর্জাতিক এই অলিম্পিয়াডটি থাইল্যান্ডের চিয়াংমাইতে ১৬ থেকে ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এতে ১৫ সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে এই সাফল্য অর্জন করে।

বাংলাদেশের পক্ষে ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে অংশ নিয়ে স্বর্ণপদক অর্জন করে নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক এবং চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আবরার শহীদের টিম ‘মোনামী’। রোবট ইন মুভির চ্যালেঞ্জ গ্রুপে রৌপ্য পদক জয় করে চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব এবং সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমানের দল ‘রোবো টাইগার্স’। এ গ্রুপে ব্রোঞ্জ পদক জয় করে নটর ডেম কলেজের মো. জারিফ মাহবুব তালুকদার এবং শিহাব সারার আহমেদের দল ‘প্লান্টিবট’। ‘টিম রোবোস্ট’-এর পক্ষে চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার তাফসীর তাহরীমও একই গ্রুপে ব্রোঞ্জ পদক অর্জন করে। এছাড়া লাইন ফলোয়িং অ্যাডভেঞ্চার চ্যালেঞ্জ গ্রুপে আরো একটি রৌপ্য পদক জয় করে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, সিলেটের রাফিহাত সালেহ চৌধুরী। বাংলাদেশের পক্ষে ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে ব্রোঞ্জ পদক অর্জন করে আগা খান স্কুলের যারিয়া মুসাররাত পারিজাত এবং যাহরা মাহযারীন পূর্বালীর দল ‘রোবো রেঞ্জার্স’। এছাড়া ক্রিয়েটিভ ক্যাটাগরির চ্যালেঞ্জ গ্রুপে বাংলাদেশ দল তিনটি ব্রোঞ্জ পদক অর্জন করে। এরা হলো—ঢাকা কলেজের সানি জুবায়ের,চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার কাজী মোস্তাহিদ লাবিব এবং সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমানের দল ‘রোবো টাইগার্স’। জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, সিলেটের রাফিহাত সালেহ চৌধুরী এবং চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার তাফসীর তাহরীমের দল ‘রোবো বাংলা’ এবং জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেটের ছালওয়া মেহরীন এবং তাশরিক আহমদের দল ‘রোবোলিউশন’। এছাড়া রোবট ইন মুভির জুনিয়র গ্রুপে অংশ নিয়ে টেকনিক্যাল পদক জয় করে নালন্দা উচ্চ বিদ্যালয়ের মীর উমাইমা হক এবং চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আবরার শহীদের দল ‘মোনামী’।

দ্বিতীয়বারের মতো অংশ নেওয়া বাংলাদেশ দলের এই সাফল্যে সন্তোষ প্রকাশ করে দলনেতা ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি প্রফেসর ড. লাফিফা জামাল বলেন, ‘দীর্ঘ সময় নিয়ে প্রস্তুতি নেওয়ার কারণে আমাদের শিক্ষার্থীরা আশানুরূপ সাফল্য অর্জন করতে পেরেছে।’ সহযোগিতার জন্য তিনি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ ও তার বিভাগকে ধন্যবাদ জানান। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ডেপুটি সেক্রেটারি ড. মুহাম্মদ মেহেদি হাসান বাংলাদেশ রোবট দলকে অভিনন্দন জানান। বাংলাদেশ রোবট দলের মেন্টর মিশাল ইসলাম জানান ‘আগামীকাল শনিবার ঢাকা ফিরবে বাংলাদেশ দল’।

এ বছর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বের আগে ২৫টি জেলায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানে অ্যাকটিভেশন প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ দল নির্বাচনের জন্য এ আয়োজনগুলোতে অংশ নেয় প্রায় ৪ হাজার শিক্ষার্থী। সব অঞ্চলের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয় জাতীয় পর্ব। জাতীয় পর্বে ২১টি জেলার ১৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৭৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। এরপর ক্যাম্প ও ধারাবাহিক প্রশিক্ষণের মাধ্যমে ১৫ সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করা হয়।যারা ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করে। দলের সদস্যদের নিবিড় প্রশিক্ষণ প্রদান করে মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব), ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস বিভাগ ও ইএমকে সেন্টার।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ। আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে আইসিটি বিভাগ, বিকাশ ও রূপালী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে ছিল সিরেনা টেকনোলজিস, ইএমকে সেন্টার, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, অ্যাম্বার আইটি, নাগরিক টিভি, ঢাকা এফএম, কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।