শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

২০১৯ সালের বিশ্বসেরা যত উদ্ভাবনী প্রতিষ্ঠান

আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৯, ২০:৪৩

সম্প্রতি প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতিভিত্তিক ২০১৯ সালের বিশ্বের সেরা ৫০টি উদ্ভাবনী প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে ফাস্ট কোম্পানি ডটকম। এখান থেকে সেরা আরো ১০টি কোম্পানির তালিকা আজকে পাঠকদের উদ্দেশে প্রকাশ করা হলো। এই উদ্ভাবনী প্রতিষ্ঠানগুলো সম্পর্কে জানলে হয়তো আপনিও অনুপ্রাণিত হতে পারেন ঐ ব্যবসাগুলোর প্রতি। ধারাবাহিক প্রতিবেদনের আজ প্রকাশিত হলো  শেষ পর্ব—

 

আনমেড

ফ্যাশন ইন্ডাস্ট্রি থেকে বিশ্বব্যাপী প্রতিদিনই জুতা কাপড় অপচয় হচ্ছে। লন্ডনভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান আনমেড এর সহপ্রতিষ্ঠাতা ও সিইও হ্যাল ওয়াটস বলেন,‘ফ্যাশন জগতে উত্পাদনের সময় অপচয় কমাতে সক্ষম তার প্রযুক্তি।’ ইতোমধ্যে আনমেড বিশ্বব্যাপী সুনাম  অর্জনে সক্ষম হয়েছে।

 

মর্ডান ফার্টেলিটি

মর্ডান ফার্টিলিটি গত মে মাসে তাদের নমুনা পণ্য ১৫৯ ডলারে বিক্রি করেছে। প্রতিষ্ঠানটি চিকিত্সার কাজে ব্যবহূত ওষুধ ও পুষ্টি সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করছে। প্রতিষ্ঠানটি এইচআইভি নিয়েও কাজ করছে। ইতোমধ্যে তারা বিভিন্ন ল্যাবে তাদের কার্যক্রমের সফলতা দেখিয়েছে।

রকেট ল্যাব

জেফ বেজোস ও ইলন মাস্ক উভয়েই বর্তমানে রকেট প্রকল্পে প্রসিদ্ধ। দুজনেই আলাদা আলাদাভাবে নতুন প্রযুক্তি গ্রহণ করেছে। তাদের ৫৬ ফুট লম্বা রকেটটি প্রায় ৫০০ পাউন্ড পণ্য বহণ করতে পারে। তবে প্রতিবার এ রকেট উেক্ষপনে ৫.৭ মিলিয়ন আয় করা সম্ভব। প্রতিষ্ঠানটি কক্ষপথে নতুন আলোর সম্ভাবনা দেখাচ্ছে।

 

এ টুয়েন্টি ফোর

্ইউটিউব তারকা বো বার্নহ্যামের পরিচালিত অস্টম প্রজন্মের সিনেমা সোশ্যাল মিডিয়ায় ইতোমধ্যে ঝড় তুলেছে। ২০১৮ সালে সানড্যান্স ফ্লিম ফেস্টেভেলে সমালোচকদের মধ্যে হিট হয়েছিল। সিনেমাটি নিউউয়র্কে  কয়েক মাস পর বাণিজ্য সফল হয়েছিল।

 

টিচার্স পে টিচার্স

পাবলিক স্কুলের শিক্ষক পল অ্যাডেলম্যান এক দশক আগে নিউইয়র্ক সিটি ভিত্তিক টিচার্স পে টিচার্স প্রতিষ্ঠা করে ছিলেন। এতে একজন শিক্ষক অন্য একজন শিক্ষকের কাজে লেসন বিক্রি করতে পারবে। ২০১৮ সালের জানুয়ারিতে, টিচার্স পে টিচার্স স্কুলগুলোর সঙ্গে সংযুক্ত হয়। প্ল্যাটফর্মটির মাধ্যমে স্কুল পরিচালনার সরঞ্জাম, লেসন ও ভিডিও কনটেন্ট ও সারা বছরের স্কুল কারিক্যুলাম  ও ক্লাসরুম ম্যানেজমেন্ট টুল হস্তান্তরের সুবিধা রয়েছে।

এমিউনেশন

স্মার্ট কফি কাপের বিষয়টি আপনার কাছে কেমন শোনায়? আপনি সম্ভবত অ্যম্বার সিরামিক মগের বিষয়ে শোনেননি। সানফ্রান্সিসকো ভিত্তিক প্রতিষ্ঠানটি এমিউনেশন তাদের সিরামিক মডে একটি বিল্টইন হিটার যুক্ত করে দিয়েছে যা আপনার বানানো কফিকে কয়েক ঘণ্টা গরম রাখতে সক্ষম। মগটি দেখতে অন্য সাধারণ মগের মতোই।

 

সিসাম ওয়ার্কশপ

বিগত ৫০ বছর ধরে সিসাম স্ট্রিট বাড়িতে বাচ্চাদের শিক্ষা দেওয়ার কাজ করে আসছে। কিন্তু যে বাচ্চাদের বাড়ি নেই তাদের কি হবে? সিসাম ওয়ার্কশপের প্রেসিডেন্স শ্রী ওয়েস্টিন বলেন, যারা বাস্তুচ্যুত তাদের নিয়েই এখন গুরুত্বপূর্ণ কাজ করা হচ্ছে। ২০১৭ সালের শেষের দিকে একটি সংস্থা থেকে সিসাম ওয়ার্কশট ১০০ মিলিয়ন ডলার গ্রহণ করেছিল। এ অর্থায়নের মধ্যদিয়ে তাদের কার্যক্রম আরো প্রসারিত করেছে।

 

এক্রোন্স

মানুষকে পুরানো কায়দায় আর গণিত করতে দিতে রাজি নয় প্রতিষ্ঠানটি। পুরানো কয়দায় গণিত করতে গিয়ে অনেকেই অর্থ হারাচ্ছে। প্রতিষ্ঠানটি ২০১৪ সালে একটি ডিভাইস চালু করেছিল যা ডলারের সঙ্গে আনুপাতিক হিসেব দ্রুততার সঙ্গে দিতে সক্ষ। ডিভাইসটির কারণে প্রতিষ্ঠানটি বেশ সুনাম অর্জন করেছে ইতোমধ্যে।

 

মজিলা

গত মার্চ মাসে যখন ফেসবুক ব্যবহারকারীরা জানতে পেরেছে যে তাদের ব্যাক্তিগত তথ্য ক্যামব্রিজ এনালিটিকাকে দিয়েছে তখন দ্রুত আট ঘণ্টার মধ্যে প্রতিক্রিয়া জানানো হয়েছে। মজিলা তখন ফেসবুক ব্যবহারকারীদের জন্য আলাদা একটি এক্সটেনশন তৈরি করেছিল। যার নাম ছিল ফেসবুক কন্টেইনার।

 

ফেনাটিকস

প্রতিষ্ঠানটি একটি লো ব্যান্ডউইথ শপিং সাইট চালু করেছে। এটি দুর্বল ইন্টারনেটের সাহায্যেও রিচ করা সম্ভব হবে। অগণিত গেম প্রেমীদের জন্য এক সঙ্গে সাইট ভিজিট করার সুযোগ সৃষ্টি করে দিয়েছে প্রতিষ্ঠানটি। এরই ফলশ্রুতিতে গত বছর ৫০ শতাংশ বিক্রি বেড়েছে প্রতিষ্ঠানটিতে।