ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
২১ °সে

২০২২ সালে মহাকাশ ভ্রমণে যাবে রোবট!

২০২২ সালে মহাকাশ ভ্রমণে যাবে রোবট!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ঠিক যেন ব্লেজার গায়ে দেওয়া কর্পোরেট চাকুরে! সম্প্রতি সংবাদমাধ্যমের মাইক্রোফোনের সামনে ঝরঝরে ইংরেজিতে সে জানাল, অস্ত্রোপচার করতে পারে, আবার সুইচ প্যানেলও সারাতে পারে। টুকটাক কাজের ফাঁকে কোন সঙ্গীর কী নাম, তা-ও একবার দেখেই বলতে পারবে। আবার সঙ্গীরা কোনো প্রশ্ন করলে উত্তর দিতেও পারদর্শী সে।

নিজের নামও বলেছে ঐ তরুণী— ‘ব্যোম মিত্র’। ‘মিস মিত্র’ যন্ত্রমানবী। ভারতীয় ইঞ্জিনিয়ারদের তৈরি। ২০২২-এর ভারতের মহাকাশ অভিযানে চার মানব-নভশ্চরের সঙ্গে তাকেও পাঠাবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

ইসরো সূত্রে জানা যায়, ‘ব্যোমমিত্র’ মহাকাশযানে ছোটোখাটো পরীক্ষা করবে এবং পৃথিবীতে ইসরোর কমান্ড সেন্টারের সঙ্গে যোগাযোগ রাখার কাজ করবে। এই যন্ত্রমানবী অবশ্য অনড়। তার পা তৈরি করা হয়নি। চেয়ারে বসে সামনে বা পাশে ঝুঁকে যাবতীয় কাজ করবে সে। কৃত্রিম মেধায় সে যাবতীয় কাজ করবে, সঙ্গীদের চিনতে পারবে, সাহায্য করবে কথোপকথনে।

মহাকাশে রোবট পাঠানো অবশ্য নতুন নয়। চাঁদে বা মঙ্গলের মাটিতে যেসব ‘রোভার’ বা গাড়ি পাঠানো হয়, সেগুলোও এক-একটি রোবট। মানুষের চেহারার রোবটও এই প্রথম যাচ্ছে না। নাসার রোবট-নভশ্চর বা রোবোনট ২০১৫ সালে প্রযুক্তিগত ক্ষেত্রে উল্লেখযোগ্য উদ্ভাবন হিসেবে পুরস্কৃত হয়েছে। গত বছর রাশিয়াও যন্ত্র-নভশ্চরকে মহাকাশে পাঠিয়েছে। এদের কাজ, মূলত নভশ্চরদের সাহায্য করা এবং বিভিন্ন প্রযুক্তিগত মেরামতি। এর বাইরে কখনো মাকড়সা, কখনো গাড়ির আকারে একাধিক রোবট পাঠিয়েছে নাসা। ২০১৩ সালে কিউরিয়োসিটি নামে মঙ্গলগ্রহে পাঠানো গাড়িটিও রোবট ছিল। চন্দ্রযান-২ অভিযানে ভারতের বিক্রমও ছিল রোবট। কারণ, বছরের পর বছর কোনো মানুষ তো মহাকাশে থাকতে পারে না! সে ক্ষেত্রে রোবট অনেক বেশি কার্যকর। ভারতের যন্ত্রমানবী অবশ্য সঙ্গী নভশ্চরদের সঙ্গেই ফিরবে পৃথিবীতে।

নাসা বা রাশিয়ার যন্ত্রমানবদের নির্দিষ্ট লিঙ্গ নেই। ভারতের ক্ষেত্রে তা হলে যন্ত্রমানবী তৈরি করা হলো কেন? বিদেশে মহিলা নভশ্চরেরা যখন বহু আগে থেকেই মহাকাশে পাড়ি দিচ্ছেন, তখন ইসরোর অভিযানের জন্য বাছাই হওয়া নভশ্চরেরা সবাই পুরুষ। সেই খামতি ঢাকতেই কি যন্ত্রমানবী পাঠানো হলো? ভারতীয় মেয়েরাও যে মহাকাশ অভিযান বা গবেষণায় পিছিয়ে নেই, তা বোঝাতে যন্ত্রমানবী তৈরি করা হয়েছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন