শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৮ বিভাগের ই-কমার্স মেলার শুরু যশোর থেকে

আপডেট : ০৭ মার্চ ২০২০, ২১:০২

তথ্যপ্রযুক্তি ডেস্ক

 

গতকাল (৭ মার্চ) যশোরে শেখ হাসিনা সফটওয়ার অ্যান্ড টেকনোলজি পার্কে অনুষ্ঠিত হয়েছে ই-বাণিজ্যের মেলা ই-কমার্সের ডাক। মুজিববর্ষ উপলক্ষ্যে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, বাংলাদেশ ডাক বিভাগ ও তথ্য আপা (২য় প্রকল্প)-এর যৌথ উদ্যোগে ৮ বিভাগে অনুষ্ঠিত হবে এই মেলা। সকাল ১১ টায় অনুষ্ঠান উদ্বোধন হওয়ার আগে থেকেই মেলা প্রাঙ্গণে আসতে থাকেন উত্সুক মানুষ। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট মমতাজ বেগম প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক মুহাম্মদ শফিউল আরিফ যশোরের পুলিশ সুপার আশরাফুল ইসলাম, বাকোর প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ, সাহাব উদ্দীন শিপন : ভাইস প্রেসিডেন্ট ই-ক্যাব, জিয়া আশরাফ : ডিরেক্টর ই-ক্যাব, আবু তালেব : পোস্ট মাস্টার জেনারেল, অতিরিক্ত সচিব কাজল ইসলাম, মুহাম্মদ শহীদুল ইসলাম যুগ্ম সচিব ও উপ প্রকল্প পরিচালক তথ্য আপা এবং আনোয়ারা বেগম মহিলা প্রকল্প পরিচালক ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে মেলার উদ্বোধন ঘোষণা করেন অধ্যাপক মমতাজ বেগম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ই-ক্যাবের ডিরেক্টর আসিফ আহনাফ ও অনুষ্ঠান পরিচালনা করেন মামুনুর রশিদ।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে প্রধান অতিথি অ্যাডভোকেট মমতাজ বেগম বলেন, নারীর ক্ষমতায়নের যাত্রা শুরু করেছিলেন বঙ্গবন্ধু। বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে তিনি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে এর সূচনা করেন। তার সে যাত্রাকে এগিয়ে নিয়ে চলেছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি তথ্য আপার মতো একটি যুগোপযোগী প্রকল্প গঠন করে গ্রামীণ নারীদের তথ্যপ্রাপ্তি ও নেতৃত্বের মূলস্রোতে নিয়ে আসার চেষ্টা করছেন। আমাদের এই মেলার আয়োজনের মাধ্যমে গ্রামীণ নারী ও তথ্য আপাদেরকে ই-কমার্স এবং ই-লার্নিং এর সঙ্গে যুক্ত করার ব্যবস্থা করা হচ্ছে।

যশোরের জেলা প্রশাসক তার বক্তব্যে দারাজসহ বিভিন্ন অনলাইন শপে কেনাকাটার ইতিবাচক অভিজ্ঞতা এবং দিন দিন অনলাইন কেনাকাটা বৃদ্ধিতে ই-কমার্স এবং অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর পেশাদারিত্বের প্রশংসা করেন।

ডাক বিভাগের কর্মকর্তারা জানান যে, ২ বছর আগে যখন ই-পোস্ট চালু হয়েছিল তখন দৈনিক দুই/চারটি করে ডেলিভারী প্রসেস করা হতো। সেখানে বর্তমানে দৈনিক ১৩-১৪০০ ই-কমার্স ডেলিভারী প্রসেস করা হয়। এবং সর্বোচ্চ ৩৫০০ পর্যন্ত ডেলিভারী প্রসেস করার দক্ষতা দেখিয়েছে ডাক বিভাগ।

জেলা পুলিশ সুপার তার বক্তব্যে অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানসমূহকে সততা বজায় রেখে সেবা প্রদানের অনুরোধ জানান। অন্যান্য বক্তাদের মধ্যে বেশ কয়েক জন বিভিন্ন অনলাইন শপ থেকে তাদের কেনাকাটার অভিজ্ঞতা শেয়ার করেন।